অবিবাহিত রতন টাটার উত্তরসূরি কে হবেন

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৪, ০৩:৩৫ পিএম

ঢাকা : ভারতের বিশ্ববিখ্যাত শিল্পপতিদের একজন রতন টাটা। দেশটির অন্যতম বৃহত্তম শিল্পপ্রতিষ্ঠান টাটা গ্রুপের ইমেরিটাস চেয়ারম্যান তিনি। গতকাল বুধবার ভারতের মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

দুই দশকের বেশি সময় ধরে রতন টাটার নেতৃত্ব দেওয়া টাটা গ্রুপের শিল্পে ‘লবণ থেকে সফটওয়্যার’সবই রয়েছে। বর্তমানে ইস্পাত থেকে শুরু করে সফটওয়্যার, উড়োজাহাজ থেকে লবণের মতো খাতে তাদের ব্যবসা রয়েছে।

এই গ্রুপের রয়েছে শতাধিক কোম্পানি। কর্মীও সাড়ে ৬ লাখের বেশি। শিল্পগোষ্ঠীটির বার্ষিক রাজস্ব আয় ১০ হাজার কোটি (১০০ বিলিয়ন) ডলারের বেশি। ১৫৫ বছরের পুরোনো টাটা শিল্পগোষ্ঠী প্রতিষ্ঠা করেছিলেন জামশেদজি টাটা। ভারতের শিল্পের পথপ্রদর্শক হিসেবে গণ্য করা হয় তাঁকে।

[234146]

রতন টাটার প্রস্থান শুধু এক অধ্যায়ের সমাপ্তি নয় বরং এ শিল্পগোষ্ঠীর নেতৃত্ব নিয়ে বড় প্রশ্নও সামনে এনেছে। কে হবেন প্রায় ৪ হাজার কোটি রুপির বিশাল সাম্রাজ্যের উত্তরাধিকারী?

রতন টাটা অবিবাহিত এবং নিঃসন্তান ছিলেন তিনি। তাই তার চলে যাওয়ার পর এখন চারিদিকে জল্পনা চলছে, টাটা গোষ্ঠীর ভবিষ্যৎ দায়িত্বভার কার হাতে পড়তে চলেছে। সম্ভাব্য উত্তরসূরিদের মধ্যে বেশ কয়েকটি নাম ইতিমধ্যেই আলোচনায় উঠে এসেছে।

ভারতীয় সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, টাটা ট্রাস্টের প্রাথমিক জনহিতকর অঙ্গসংস্থান স্যার দোরাবজি টাটা ট্রাস্ট এবং স্যার রতন টাটা ট্রাস্টের ট্রাস্টি হিসেবে লিয়া টাটা, মায়া টাটা এবং নেভিল টাটার নিয়োগকে সমর্থন করেছিলেন রতন টাটা। এ ট্রাস্টগুলো টাটা পরিবারের দাতব্য কাজে কেন্দ্রীয় ভূমিকা পালন করে। টাটা পরিবারের তরুণ প্রজন্ম বর্তমানে গ্রুপের পাঁচটি প্রধান জনহিতকর সংস্থায় বোর্ডের পদে রয়েছে।

[234145]

লিয়া টাটা, মায়া টাটা এবং নেভিল টাটা হলেন রতন টাটার সৎ ভাই নোয়েল টাটার সন্তান। নোয়েল টাটা হলেন রতনের বাবা নেভাল টাটা এবং সৎ মা সিমোনের সন্তান।

নোয়েল টাটা : নোয়েল টাটা, রতন টাটার সৎ ভাই নাভাল টাটার দ্বিতীয় পক্ষের স্ত্রীর সন্তান। বর্তমানে তিনি টাটা গোষ্ঠীর অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। ট্রেন্ট ও টাটা ইনভেস্টমেন্ট কর্পোরেশনের চেয়ারম্যান এবং টাইটান ও টাটা স্টিলের ভাইস চেয়ারম্যান হিসেবে কর্মরত নোয়েল টাটাই সবচেয়ে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিসেবে ধরা হচ্ছে।

নেভিল টাটা : নোয়েল টাটার ছোট ছেলে নেভিল টাটার বয়স মাত্র ৩২, কিন্তু তিনি ইতিমধ্যেই টাটা গোষ্ঠীর অন্তর্গত ট্রেন্ট লিমিটেডের অধীনে স্টার বাজারের দায়িত্ব পালন করছেন। তারুণ্যের উদ্যম ও আধুনিক দৃষ্টিভঙ্গি তাকে টাটা গোষ্ঠীর ভবিষ্যৎ নেতৃত্বের প্রতিযোগিতায় এগিয়ে রেখেছে।

[234144]

লিয়া টাটা : নোয়েল টাটার মেয়ে লিয়া টাটা (৩৯) টাটা গ্রুপের হসপিটালিটি সেক্টরকে নতুন উচ্চতায় পৌঁছে দিয়েছেন। তার নেতৃত্বে তাজ হোটেলের অভাবনীয় সাফল্য এবং হসপিটালিটি সেক্টরের প্রবল বিকাশ তাকে রতন টাটার অন্যতম সম্ভাব্য উত্তরসূরী হিসেবে তুলে ধরছে।

মায়া টাটা : টাটা গোষ্ঠীর ভবিষ্যৎ হিসেবে আলোচনায় রয়েছে নোয়েল টাটার আরেক কন্যা মায়া টাটার নামও। ৩৪ বছর বয়সী মায়া টাটা গোষ্ঠীর ডিজিটাল সেক্টরে বিপ্লব এনেছেন, বিশেষ করে তার নেতৃত্বে লঞ্চ হওয়া টাটা নিউ অ্যাপ টাটার ডিজিটাল সাফল্যের উদাহরণ হয়ে উঠেছে। সূত্র: ইন্ডিয়া ডট কম, টাইম অব ইন্ডিয়া এবং অন্যান্য

এমটিআই