পশ্চিমবঙ্গে একদিনে ৫৪ বাংলাদেশি আটক

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ০৩:২০ পিএম

ঢাকা: একদিনে পশ্চিমবঙ্গের দুই সীমান্ত থেকে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে রাজ্যটির পুলিশ ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ), যা পশ্চিবঙ্গের ইতিহাসে নজিরবিহীন ঘটনা। ভারতে অবৈধভাবে অনুপ্রবেশের কারণে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

আটক ব্যক্তিদের পরিচয় প্রকাশ না করলেও বাহিনীর দাবি, অনুপ্রবেশকারীরা নানা কারণে দেশ ত্যাগ করতে চেয়েছিল। তাদের মধ্যে অনেকেই আবার কাজের সন্ধানে ভারতে অবৈধভাবে অনুপ্রবেশ করেছিল।  

মঙ্গলবার (২২ অক্টোবর) পশ্চিমবঙ্গ পুলিশের তথ্য মতে, ওসি মহম্মদ খুরশিদ আলমের নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনী সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে মুর্শিদাবাদ জেলায় দিবাগত রাতে গোপন অভিযান চালায়। এরপরই ভারত-বাংলাদেশ সীমান্ত সংলগ্ন রানীতলা থানার অন্তর্গত নশিপুর গ্রাম থেকে ৪১ জন বাংলাদেশিকে আটক করেন পুলিশ।  

আটক বাংলাদেশিদের মঙ্গলবার দুপুরে জেলা আদালতে তোলা হয়। কী কারণে তারা অবৈধভাবে প্রবেশ করেছিল তা জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ তাদের নিজেদের হেফাজতে চায়। তাদের পাঁচদিনের পুলিশি হেফাজত মঞ্জুর করেছেন বিচারক।  

অপর একটি ঘটনায় উত্তর২৪ পরগনা ভোমরা ঘোজাডাঙ্গা সীমান্ত সংলগ্ন স্বরুপনগর এলাকা থেকে ১৩ বাংলাদেশিকে আটক করেছে বিএসএফ। বাহিনীর দাবি, মঙ্গলবার দিবাগত রাতে বিথারী তাড়ালী ও কৈজুরী বিওপি এলাকা দিয়ে অবৈধ অনুপ্রবেশ করেছিল তারা। বাহিনীর ১৪৩ নম্বর ব্যাটিলিয়নের সদস্যরা তাদের আটক করেছেন। আটকদের মধ্যে রয়েছে ৭ শিশু, ৪ নারী এবং দু’জন পুরুষ। তারা সবাই সাতক্ষীরার বাসিন্দা। তাদের বসিরহাট আদালতে তোলা হলে ১৪ দিনের বিচার বিভাগীয় জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক।

আইএ