প্রথমবারের মতো ইসরায়েলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ হিজবুল্লাহর

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৪, ০১:০৩ পিএম

ঢাকা : গাজা এবং লেবাননে হামলা শুরুর পর থেকেই অভিযানের সময় বিভিন্ন এলাকায় বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিত দখলদার ইসরায়েলি বাহিনী। এবার প্রথমবারের মত উত্তর ইসরায়েলের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

এক মিনিটের এক ভিডিও বার্তায় এই নির্দেশ দিয়েছে ইরান সমর্থিত লেবাননভিত্তিক সশস্ত্র এই গোষ্ঠীটি।

ভিডিওবার্তায় হিজবুল্লাহ জানায়, লেবানন সীমান্তের নিকটবর্তী ৩ থেকে ২২ কিমি (২-১৪) পর্যন্ত ইসরায়েলের উত্তর অংশে অবস্থিত ২৫টি গ্রামের বাসিন্দাদের সরে যাওয়ার জন্য সতর্কবার্তাগুলো জারি করা হয়েছে, যেখানে প্রায় ২ লাখ ইসরায়েলি নাগরিকের বসবাস। খবর আল জাজিরা।

এতদিন এই কায়দায় সতর্কবার্তা পাঠিয়ে গাজা ও লেবাননসহ প্রতিবেশি দেশগুলোতে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এবার একই পদ্ধতি ব্যবহার করছে হিজবুল্লাহ।

[235572]

গত বছরের ৮ অক্টোবর থেকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের সমর্থনে ইসরায়েলে হামলা চালাচ্ছে ইরানপন্থি এই গোষ্ঠীটি। হিজবুল্লাহর আক্রমণের ভয়ে ইসরায়েলের উত্তর সীমান্ত থেকে ইতিমধ্যে ৬০ হাজার বাসিন্দাকে সরিয়ে নিয়েছে বেনিয়ামিন নেতানিয়াহু সরকার।

এই সতর্কবার্তা ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে নতুন উত্তেজনার আরেকটি স্তর হিসেবে দেখা হচ্ছে।

এদিকে গত শুক্রবার হিজবুল্লাহ জানায় যে, ২৪ ঘন্টায় ৪৮টি অপারেশনসহ ইসরায়েলি সামরিক বাহিনীর বিরুদ্ধে সবচেয়ে বেশি সংখ্যক অভিযান পরিচালনা করেছে গোষ্ঠীটি। গত সপ্তাহে উত্তর ইসরাইলে রকেট এবং ড্রোন আক্রমণও করেছে গোষ্ঠীটি।

এদিকে ইসরায়েল জানিয়েছে গত ৪৮ ঘণ্টায় তাদের অন্তত ১০ সেনা নিহত হয়েছে।

এমটিআই