টি ব্যাগ দিয়ে তৈরি চা কি সত্যিই ক্ষতিকর?

  • লাইফস্টাইল ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০২:২৬ পিএম

ঢাকা: চা পানের নানা উপকারিতা রয়েছে। কিন্তু প্রায়ই মনের মধ্যে প্রশ্ন জাগে, বাসার বাইরে টং দোকানে গরম পানিতে টি ব্যাগ ডুবিয়ে যে চা পান করা হয়, তা কি আদৌ স্বাস্থ্যসম্মত? এ নিয়ে অনেকেই অনেক ধরনের মন্তব্য করে থাকেন। কারও মতে টি ব্যাগ ডুবিয়ে চা পান করা ঠিক নয়। আবার কেউ কেউ তো সরাসরি নিষেধই করে থাকেন।

মন্ট্রিয়ালের ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের একাধিক গবেষক দ্বারা পরিচালিত এক সমীক্ষায় দেখা গিয়েছে, একটি প্লাস্টিকের টি ব্যাগ থেকে চায়ের কাপে অসংখ্য ক্ষতিকর দ্রব্য মিশে যেতে পারে। এমনকী একটি ৫ মিলিমিটারের কম আকারের প্লাস্টিক টি ব্যাগ থেকে ৫ মিনিটের মধ্যে চায়ের কাপে মিশে যেতে পারে অতি ক্ষুদ্রাকার ১১.৫ বিলিয়ন ভয়ঙ্কর ক্ষতিকর মাইক্রোপ্লাস্টিক এবং ৩.১ মিলিয়ন ন্যানোপ্লাস্টিক।

[232843]

সম্প্রতি স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং পুষ্টিবিদরা বলছেন, উষ্ণ জলের সংস্পর্শে আসার সঙ্গে সঙ্গে প্লাস্টিকের টি ব্যাগ থেকে নির্গত হতে থাকে ওইসমস্ত ক্ষতিকর উপাদান। নাইলনের টি ব্যাগগুলি পলিপ্রোপোলিনের সবচাইতে বৃহৎ উৎস। এমনকী কাগজের তৈরি টি ব্যাগগুলিতেও একটি বিশেষ ধরনের উপাদানের প্রলেপ দেওয়া থাকে। এই রাসায়নিকটির নাম এপিক্লোরোহাইড্রিন। কাগজের টি ব্যাগের আকার অটুট রাখতেই এই রাসায়নিকের প্রলেপ দেওয়া হয়। উষ্ণ জলের সংস্পর্শে আসার সঙ্গে সঙ্গে এপিক্লোরোহাইড্রিন জলে মিশে যায়। এপিক্লোরোহাইড্রিন কার্সিনোজেনিক বা ক্যান্সার সৃষ্টি করতে সক্ষম বলেই জানা গিয়েছে। বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, রাসায়নিকটি এতটাই ক্ষতিকারক যে শরীরে বিভিন্ন ধরনের হরমোনের ভারসাম্যেও ব্যাঘাত ঘটাতে সক্ষম। আমাদের মনে রাখতে হবে, হরমোনের গণ্ডগোলে দেখা দিতে পারে একাধিক অসুখ যেমন ডায়াবেটিস, থাইরয়েডের সমস্যা।

[233126]

টি ব্যাগ কি ক্ষতিকর: এ ব্যাপারে পুষ্টিবিদ শর্মিষ্ঠা জানালেন, টি ব্যাগ দিয়ে তৈরি চা পান ক্ষতিকর না উপকারী, তা নির্ভর করে গুণগত মানের ওপর। টি ব্যাগের গুণগত মান কম বা খারাপ হলে ক্ষতি হওয়া স্বাভাবিক। কেননা, এ জাতীয় টি ব্যাগ নাইলন ম্যাটেরিয়াল দিয়ে তৈরি হয়। বিজ্ঞানসম্মত না পিইটি। এ জাতীয় টি ব্যাগ দিয়ে চা বানিয়ে খেলে শরীরে প্রচুর পরিমাণ মাইক্রোপ্লাস্টিক প্রবেশের সম্ভাবনা থাকে। এতে ছোট ছোট নানা সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

ইউআর