নাসরুল্লাহর মৃত্যুর খবর পড়তে গিয়ে কাঁদলেন সংবাদ পাঠিকা 

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০৯:৪৬ পিএম

ঢাকা: লেবাননের বৈরুতে ইসরায়েলের বিমান হামলায় নিহত হয়েছেন হিজবুল্লাহ প্রধান সাইয়েদ হাসান নাসরুল্লাহ। দেশটির সশস্ত্র গোষ্ঠীর শীর্ষ নেতার নিহত হওয়ার সংবাদ পড়তে গিয়ে কেঁদে ফেলেন এক খবর পাঠিকা।

লেবাননের সংবাদমাধ্যম আল-মাইয়িদীনে শনিবার (২৮ সেপ্টেম্বর) এ সংক্রান্ত সংবাদ পড়ার সময় কান্নায় ভেঙে পড়েন পাঠিকা।সেই খবর পাঠের একটি ভিডিও এরইমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

[233108]

তুরস্কভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স বলছে, গতকাল শুক্রবারের বিমান হামলায় হাসান নাসরুল্লাহ নিহত হন বলে দাবি করে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। এরপর শনিবার তার মৃত্যুর তথ্য নিশ্চিত করল হিজবুল্লাহ।

হাসান নাসরুল্লাহর মৃত্যুর তথ্য নিশ্চিত করার সংবাদ পড়ার সম কান্নায় ভেঙে পড়েন ওই নারী। এ সময় দেখা যায়, তিনি নিজেকে নিয়ন্ত্রণ করতে পারছিলেন না। তার গলা কাঁপছিল।  

লেবাননের সংবাদমাধ্যম আল-মাইয়িদীন হিজবুল্লাহর মুখপত্র হিসেবে পরিচিত।  

[233076]

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, মধ্যপ্রাচ্যের প্রভাবশালী ব্যক্তিদের একজন ছিলেন ৬৪ বছর বয়সী সাইয়েদ হাসান নাসরুল্লাহ। তিনি দীর্ঘ ৩ দশকের বেশি সময় নেতৃত্ব দিয়ে আসছেন। নাসরুল্লাহ লেবাননের শিয়া ইসলামিস্ট মুভমেন্ট ‘আমাল’-এর নেতা ছিলেন।  

১৯৮২ সালে কয়েকজনকে সঙ্গে নিয়ে আমাল থেকে বেরিয়ে যান নাসরুল্লাহ।

এরপর প্রতিষ্ঠিত হয় ‘ইসলামিক আমাল’। ইরানের বিপ্লবী গার্ডের সহায়তায় সামরিক ও সাংগঠনিকভাবে শক্তিশালী হয় দলটি। একপর্যায়ে এই দলটিই আত্মপ্রকাশ করে ‘হিজবুল্লাহ’ হিসেবে।

১৯৮৫ সালে আনুষ্ঠানিক আত্মপ্রকাশের পর যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নকে ‘ইসলামের প্রধান দুই শত্রু’ হিসেবে আখ্যা দেয় হিজবুল্লাহ। একইসঙ্গে ইসরায়েলকে ধ্বংস করার ডাকও দেয় সংগঠনটি।

আইএ