সংসদ নির্বাচনে ইসির প্রস্তুতি জানতে চেয়েছে ইইউ প্রতিনিধি দল

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১১, ২০২৩, ০২:৪৩ পিএম

ঢাকা : আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি কেমন, সে বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) কাছে জানতে চেয়েছে বাংলাদেশে সফররত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল।

মঙ্গলবার (১১ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকের পর অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের এ তথ্য জানান।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ছাড়াও আরও দুই নির্বাচন কমিশনার এবং ইইউ প্রতিনিধি দলের সঙ্গে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি উপস্থিত ছিলেন।

ইসির সঙ্গে বৈঠক শেষে ইইউর প্রতিনিধি দলের প্রধান রিকার্ডো শেলেরি সাংবাদিকদের জানান, বাংলাদেশের আগামী নির্বাচনের প্রস্তুতি ও সম্ভাব্য পরিবেশ সম্পর্কে জানার চেষ্টা করছেন তারা।

‘আমরা এই বিষয়ে সদর ইইউ দপ্তরে প্রতিবেদন দেবো। এই প্রতিবেদনের ভিত্তিতেই বাংলাদেশে নির্বাচন পর্যবেক্ষণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে’—বলে জানান ইইউ প্রতিনিধি দলের প্রধান।

[202841]

বৈঠক শেষে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে বলেন, ইইউ প্রতিনিধি দল আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে জানতে চেয়েছে। নির্বাচনকালীন সরকার বা রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণ নিয়ে কোনো কিছু জানতে চাননি তারা। সুষ্ঠু নির্বাচন করতে কমিশন সক্ষম কি না, তা জানতে চেয়েছেন। ১৮-২২ জুলাই আবারও কমিশনের সঙ্গে তাদের বৈঠক হবে বলেও জানান তিনি।

নির্বাচন কমিশনের আমন্ত্রণে ৮ জুলাই ঢাকায় আসে ইইউর ছয় সদস্যের ইলেকশন এক্সপ্লোরেটরি মিশন বা অনুসন্ধানী অগ্রগামী দলটি। ২৩ জুলাই পর্যন্ত ১৫ দিনের সফরে ইইউর প্রতিনিধি দলটির সরকারের কয়েকটি মন্ত্রণালয় এবং দপ্তরের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

ঢাকার ইইউ মিশন জানিয়েছে, ইইউর প্রাক-নির্বাচনী অনুসন্ধানী দলটি ব্রাসেলসে ফিরে ইউরোপীয় জোটের পররাষ্ট্র বিষয়ক হাই রিপ্রেজেন্টেটিভ জোসেফ বোরেলের কাছে তাদের মূল্যায়ন প্রতিবেদন জমা দেবেন। সেই প্রতিবেদনের ভিত্তিতে বাংলাদেশের নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত দেবেন জোসেফ বোরেল।

সোনালীনিউজ/এমটিআই