প্রশ্ন কানাডিয়ান টিভির

একজন আত্মস্বীকৃত খুনি মুক্তভাবে কানাডায় ঘুরে কিভাবে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ০৪:৫৮ পিএম

ঢাকা : কানাডা যেহেতু মৃত্যুদণ্ড সমর্থন করে না, সেহেতু এই সুযোগ কাজে লাগিয়ে প্রায় ১৪ বছর ধরে কানাডায় মুক্ত জীবন যাপন করছেন বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরী। তবে একজন খুনির মানবধিকারের চিন্তা করলেও বঙ্গবন্ধুসহ স্বপরিবারে খুনের বিচার চাওয়া বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ছোট বোন রেহানার মানবধিকার কোথায়?

আর একজন আত্মস্বীকৃত খুনি কিভাবে মুক্তভাবে বিলাসী জীবনযাপন করছে সিবিসি টিভির সঙ্গে এখন প্রশ্ন তুলছেন  কানাডার অনেক সচেতন নাগরিকও।

প্রায় তিনদশক যাবত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরী মুক্তভাবে বসবাস করছে কানাডায়। তবে নিশ্চিতভাবে অবস্থান সর্ম্পকে কোন তথ্য ছিল না।

[211510]

গত ১৮ নভেম্বর কানাডিয়ান রাষ্ট্রীয় টেলিভিশন-সিবিসি এর অনুসন্ধানী বিভাগ ‘দ্যা ফিফথ স্টেট’ এ ‘দ্যা এসাসিন নেক্সট ডোর’ শিরোনামে নূর চৌধুরীকে নিয়ে একটি ভিডিও প্রতিবেদন প্রকাশ করে।  কানাডার মতো দেশে কিভাবে একজন খুনি মুক্তভাবে ঘুরে বেড়ায়, এমন প্রশ্নও রেখেছে কানাডিয়ান টিভিটি।

প্রতিবেদনে নূর চৌধুরীর কানাডায় পালিয়ে যাওয়া, ২৭ বছর সেখানে থেকে যাওয়া এবং তার শাস্তি বাস্তবায়নে তাকে বাংলাদেশের ফেরত চাওয়ার বিষয়গুলো উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়,  নূর চৌধুরী কোথায় আছেন, কি করছেন, এ নিয়ে জানা থাকলেও তথ্য আকারে সামনে আসেনি তেমন। তার অবস্থান নিয়ে এক ধরনের ধোঁয়াশা তৈরির প্রচেষ্টা ছিলো। এই রিপোর্ট প্রচারের মধ্য দিয়ে সেই ধোঁয়াশা কেটে যাবে এবং কানাডিয়ান সাধারণ জনগণ তাদের পাশের বাসায় থাকা ভয়ানক এই খুনি সম্পর্কে পরিষ্কার একটি ধারণা পাবে বলে মনে করেন কানাডায় বাংলাদেশি কমিউনিটিতে বসবাসকারীরা।

অবশ্য ২০০৯ সালে কানাডার সর্বোচ্চ আদালত  নূর চৌধুরীকে কানাডা থেকে বহিস্কারের নির্দেশ দেয়। কিন্তু বাংলাদেশে পাঠালে তার মৃত্যুদণ্ড কার্যকর হতে পারে এমন শঙ্কার কথা জানিয়ে ২০১০ সালে কানাডার সরকারের কাছে ‘প্রি রিমুভাল রিস্ক এসেসমেন্ট’র আবেদন করে নূর চৌধুরী।  

[211512]

কানাডা যেহেতু মৃত্যুদণ্ড সমর্থন করে না, সেহেতু এই সুযোগ কাজে লাগিয়ে প্রায় ১৪ বছর ধরে কানাডায় মুক্ত জীবন যাপন করছেন তিনি। তবে একজন খুনির মানবধিকারের চিন্তা করলেও বঙ্গবন্ধুসহ স্বপরিবারে খুনের বিচার চাওয়া বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ছোট বোন রেহানার মানবধিকার কোথায়? আর একজন আত্মস্বীকৃত খুনি কিভাবে মুক্তভাবে বিলাসী জীবনযাপন করছে সিবিসি টিভির সঙ্গে এখন প্রশ্ন তুলছেন  কানাডার অনেক সচেতন নাগরিকও।

এমটিআই