ফলাফল যেভাবে জানাবে নির্বাচন কমিশন

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৪, ০৯:০২ পিএম

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের পর ফলাফল ও অন্যান্য তথ্যাদি বিরতিহীনভাবে সরবরাহ করবে নির্বাচন কমিশন (ইসি)।

ভোট শেষ হওয়ার পর কিভাবে ফলাফল জানাবে নির্বাচন কমিশন?

ভোট গণনার কাজ শেষ হওয়ার পরপরই প্রত্যেক প্রিজাইডিং অফিসার ব্যবহৃত ব্যালট পেপার ভর্তি সিলমোহরকৃত বিভিন্ন ধরনের প্যাকেট, ভোট গণনার বিবরণী ও ব্যালট পেপারের হিসাব সরাসরি অথবা সহকারী রিটার্নিং অফিসারের মাধ্যমে রিটার্নিং অফিসারের কাছে পাঠাবেন।

রিটার্নিং অফিসার প্রিজাইডিং অফিসারদের কাছ থেকে প্রাপ্ত ফলাফল যোগ করে প্রত্যেক প্রার্থীর ফলাফল নির্ধারণ করবেন।

এছাড়া ভোটগ্রহণের আগের দিন শনিবার থেকে শুরু করে ভোটকেন্দ্রে ভোট গণনা শেষে ফলসহ নির্বাচনী দ্রব্যাদি রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসারের কাছে পৌঁছানোর তথ্য সংগ্রহ করবে ইসি।

বিশেষ করে ভোটগ্রহণ চলাকালে সার্বিক পরিস্থিতির তথ্য সংগ্রহ করা, ভোটগ্রহণ শেষে রিটার্নিং অফিসারদের কাছ থেকে ইসি সচিবালয়ে প্রাথমিক বেসরকারি ফল সংগ্রহ ও পরিবেশনের ব্যবস্থা ইসির পক্ষ থেকে করা হয়েছে।

এসব বিষয়ে রোববার সকাল ৮টা থেকে সর্বশেষ বেসরকারি প্রাথমিক ফল সংগ্রহ ও পরিবেশন না হওয়া পর্যন্ত বিরতিহীনভাবে তথ্য সরবরাহ কার্যক্রম অব্যাহত থাকবে।

সর্বশেষ প্রাথমিক বেসরকারি ফল এবং অন্যান্য তথ্যাদি সংগ্রহ ও প্রাসঙ্গিক কার্যক্রম সম্পন্ন না হওয়া পর্যন্ত কর্মকর্তা-কর্মচারীরা নিজ নিজ কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।

এবার ১৬ লাখ লোক ভোটের কাজে নিয়োজিত হবেন। এতে আট লাখ ভোটগ্রহণ কর্মকর্তা আর আট লাখ থাকবেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য।

ভোটগ্রহণ চলবে রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। ৩০০ আসনের মধ্যে রোববার ভোট হচ্ছে ২৯৯টি আসনে। নওগাঁ-২ আসনের নির্বাচন স্থগিত করেছে ইসি।

এবার মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন পুরুষ আর ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন নারী। এ ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২।

নির্বাচনে মোট কেন্দ্র ৪২ হাজার ১০৩টি কেন্দ্র, আর ভোটকক্ষ থাকবে ২ লাখ ৬১ হাজার ৯১২টি।

এমএস