কোটা সংস্কার আন্দোলন

নিহতদের স্মরণে রাষ্ট্রীয় শোক আজ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৩০, ২০২৪, ১০:২৯ এএম
প্রতীকী ছবি

ঢাকা : কোটা সংস্কার আন্দোলনে সহিংসতায় নিহতদের স্মরণে মঙ্গলবার (৩০ জুলাই) দেশে রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে। এ উপলক্ষে জনগণকে কালো ব্যাজ ধারণ করার আহ্বান জানিয়েছে সরকার। সেই সঙ্গে মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডাসহ সব উপাসনালয়ে নিহতদের জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

সোমবার (২৯ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ-সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্দোলনরত শিক্ষার্থীদের সহিংসতার ভয়াবহতা বোঝাতে মন্ত্রিসভার সদস্যদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সাম্প্রতিক কোটা আন্দোলন নিয়ে মন্ত্রিসভা বৈঠকে এ নির্দেশনা দেন তিনি।

[228383]

প্রধানমন্ত্রী বলেছেন, আন্দোলনের সুযোগ নিয়ে বিএনপি-জামায়াতের লোকজন সহিংসতা করছে, এটা ছাত্রদের মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং সরকারের সবাইকে বুঝাতে হবে। তারা লাশ ফেলে সরকার হঠাতে চায়। সাধারণ শিক্ষার্থীরা যেন এটি অনুধাবন করে।

এ ছাড়া কোটা আন্দোলন ঘিরে সৃষ্ট সাম্প্রতিক সহিংসতায় সরকারি স্থাপনায় ভাঙচুর, অগ্নিসংযোগসহ নাশকতার ঘটনায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবদের কাছে ক্ষয়ক্ষতির হিসাব চেয়েছেন শেখ হাসিনা। পরে সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের বিষয়ে প্রেস ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

[228371]

তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলন নিয়ে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, সেটা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। এখানে অন্য মন্ত্রীরাও তাদের পক্ষ থেকে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন। সেসব তথ্য পর্যালোচনা করে মন্ত্রিসভা একটি শোক প্রস্তাব গ্রহণ করেছে। একই সঙ্গে মঙ্গলবার দেশব্যাপী শোক পালন করা হবে।

এমটিআই