‘জঙ্গিদের গণভবণ ও এয়ারপোর্টে অ্যাট্যাক করার পরিকল্পনা ছিলো’

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৩০, ২০২৪, ০৫:৫৯ পিএম
ফাইল ছবি

ঢাকা: দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি, কারফিউ, জামায়াত-শিবির নিষিদ্ধ, চলমান বৈষম্যবিরোধী কোটা সংস্কার আন্দোলনসহ গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠক করেছেন সাত মন্ত্রী ও চার সচিব। বৈঠকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রধানরাও ছিলেন।

মঙ্গলবার (৩০ জুলাই) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বিকাল ৩টা ২০ মিনিটে এ বৈঠক শুরু হয়।

বৈঠকের মাঝে জরুরি কাজে বের হয়ে যান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত।

[228421]

এ সময় তিনি গণমাধ্যমকে জানিয়েছেন, আরো এক ঘণ্টা এ আলোচনা চলতে পারে ৷ এরপর সব সিদ্ধান্ত আসবে। জামায়াত -শিবির নিষিদ্ধের বিষয়ে এখনো আলোচনা হয়নি।

প্রতিমন্ত্রী জানান, কোটা আন্দোলনের নামে জঙ্গিদের গণভবণ ও এয়ারপোর্টে অ্যাট্যাক করার পরিকল্পনা ছিলো। কিভাবে তারা পরিকল্পনা করে জঙ্গি আক্রমণ করেছে অভার অল এসব বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হচ্ছে।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত। ফাইল ছবি:

‘আমরা সবগুলো বিষয় এসেস করছি। তারা গণভবন অ্যাট্যাক করার প্লান করেছিলো। এসব স্থাপনা অ্যাট্যাক করার কোনো কারণ ছিল না শিক্ষার্থীদের। এটা তৃতীয় কোনো পক্ষ করেছে।’

[228406]
 
তিনি বলেন, তারা টেলিভিশন কেন এট্যাক করতে গেছে? মেট্রোরেলের সাথে কি সম্পর্ক কোটার? তবুও তারা কেনো পুড়িয়েছে? তারা পুলিশ স্টেশন এট্যাক করেছে৷ এটার সাথেও বা কি সম্পর্ক। তাদের এয়ারপোর্ট অ্যাট্যাক করার প্লান ছিলো। এই জিনিসগুলো এসেস করা হয়েছে৷  তাদের শক্তি কতটুকু ছিলো-আছে সেগুলো এসেস করা হচ্ছে। মূলত থার্মোমিটারের মতো কতটুকু গরম বা ঠাণ্ডা আছে সেটা এসেস করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, তিনি জরুরি কাজে বের হয়ে যাচ্ছেন‌। কাজ শেষ হলে আবার আসতে পারেন।

[228400]
 
বৈঠকে শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিক্ষা মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী নজরুল ইসলাম চৌধুরী, আইন মন্ত্রী আনিসুল হক, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান আলোচনায় যোগ দিয়েছেন। এ ছাড়া বৈঠকে পররাষ্ট্র সচিব, বাণিজ্য সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও জননিরাপত্তা বিভাগের দুই সচিবও যোগ দিয়েছেন।

এ ছাড়া পুলিশের আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন এবং র‍্যাব, বিজিবি ও আনসার প্রধানসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ কর্মকর্তারা এ আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

আইএ