অন্তর্বর্তীকালীন সরকারকে যেকোনো সহযোগিতা করতে প্রস্তুত জাতিসংঘ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ৯, ২০২৪, ০৬:৪২ পিএম
জাতিসংঘ মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক

ঢাকা : জাতিসংঘ মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক বলেছেন, বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার ও জনগণ প্রয়োজন মনে করলে যেকোনো উপায়ে সহযোগিতা দিতে প্রস্তুত আছে জাতিসংঘ। 

এছাড়া আন্দোলন-সংগ্রামের সময় সহিংসতা ও হত্যাকাণ্ডের ঘটনায় তদন্তে সহায়তা করতেও প্রস্তুত তারা।

নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ আগস্ট) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। 

ব্রিফিংয়ে এক সাংবাদিক প্রশ্ন করেন, গত কয়েক সপ্তাহ বা তারও বেশি সময়ে বাংলাদেশে শতাধিক মানুষ নিহত হয়েছে এবং গত কয়েক সপ্তাহে যারা নিহত হয়েছে তাদের মধ্যে বেঁচে থাকা কিছু ব্যক্তি জাতিসংঘকে এক ধরনের তদন্তের অংশ হওয়ার আহ্বান জানিয়েছেন। এ বিষয়ে আপনার প্রতিক্রিয়া কি?

[229284]

জবাবে ডেপুটি মুখপাত্র বলেন, ‘আমরা দেখব নতুন সরকারের কাছ থেকে আমরা কী ধরনের আনুষ্ঠানিক অনুরোধ পাই। আমরা অবশ্যই বাংলাদেশের সরকার ও জনগণকে যেকোনো উপায়ে সমর্থন করতে প্রস্তুত রয়েছি, যদি তারা প্রয়োজন মনে করে।’

এছাড়া বাংলাদেশে সংখ্যালঘুদের বাড়িঘর ও ধর্মীয় উপাসনালয়ে হামলার রিপোর্টের বিষয়েও নিজেদের অবস্থান জানিয়েছে জাতিসংঘ। ফারহান হক বলেছেন, জাতিসংঘ যেকোনও ধরনের জাতিভিত্তিক আক্রমণ বা বর্ণভিত্তিক উসকানির বিরুদ্ধে।

[229280]

আরেক সাংবাদিক জানতে চান, জাতিসংঘ মহাসচিব কি অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানিয়েছেন, বা তার সঙ্গে ফোনে কথা বলেছেন?

জবাবে ডেপুটি মুখপাত্র বলেন, মহাসচিব ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে কথা বলেননি, তবে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং অবশ্যই তিনি এবং তার দল দেশটির শান্তিপূর্ণ পরিস্থিতি নিশ্চিত করার প্রক্রিয়াতে সক্রিয় ভূমিকা পালন করেবেন।

এমটিআই