ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক সচিবের বাসায় এত টাকা এলো কীভাবে?

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০১:২৯ পিএম

ঢাকা : রাজধানীর মোহাম্মদপুরের বাবর রোডে সাবেক এক সচিবের দুটি বাসা থেকে বিপুল পরিমাণ দেশি-বিদেশি মুদ্রা উদ্ধার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

এর মধ্যে রয়েছে ৩ কোটি ১ লাখ ১০ হাজার ১৬৬ টাকা এবং ১০ লাখ ৩ হাজার ৩০৬ টাকা মূল্যমানের বিদেশি মুদ্রা। বাসা দুটির মালিক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব শাহ কামাল।

শুক্রবার (১৬ আগস্ট) সন্ধ্যায় বাবর রোডের ‘এফ’ ব্লকের বাসা দুটিতে অভিযান পরিচালনা করে এসব টাকা ও বিদেশি মুদ্রা উদ্ধার করে পুলিশ।

[229893]

পুলিশ কর্মকর্তারা জানান, অবৈধভাবে উপার্জিত এসব অর্থ সাবেক সচিব শাহ কামাল বাসায় রেখেছিলেন। সরকার পরিবর্তনের পর তিনি আত্মগোপনে চলে গেছেন। তাকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

সংশ্লিষ্টরা জানান, মোহাম্মদপুরের ওই দুটি বাসা ছাত্র-জনতা ঘিরে রেখেছিল। এর মধ্যে একটি বাসায় পরিবারসহ সাবেক সিনিয়র সচিব শাহ কামাল থাকেন। ওই বাসায় বিপুল পরিমাণ টাকা লুকিয়ে রাখা হয়েছে এমন তথ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের খবর দেওয়া হলে তারা অভিযান চালান।

এ বিষয়ে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) ওবায়দুর রহমান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে মোহাম্মদপুরের বাবর রোডের ‘এফ’ ব্লকের ২৯/২ এবং ৩ নম্বর বাড়ি থেকে বিপুল পরিমাণ দেশি-বিদেশি মুদ্রা উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ৩ কোটি ১ লাখ ১০ হাজার ১৬৬ টাকা উদ্ধার করা হয়েছে।

[229897]

এ ছাড়া ৩ হাজার ইউএস ডলার, ১ হাজার ৩২০ মালয়েশিয়ান রিঙ্গিত, ২ হাজার ৯৬৯ সৌদি রিয়াল, ৪ হাজার ১২২ সিঙ্গাপুরি ডলার, ১ হাজার ৯১৫ অস্ট্রেলিয়ান ডলার, ৩৫ হাজার কোরিয়ান ইউয়ান ও ১৯৯ চাইনিজ ইউয়ান পাওয়া গেছে। উদ্ধার হওয়া বিদেশি মুদ্রার মূল্যমান ১০ লাখ ৩ হাজার ৩০৬ টাকা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব থাকাকালে শাহ কামালের বিরুদ্ধে বদলি, কেনাকাটাসহ বিভিন্ন উৎস থেকে অবৈধ অর্থগ্রহণের অভিযোগ ছিল। ওই মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হয়ে ২০২০ সালের ১৮ জুন অবসরে যান তিনি।

এমটিআই