তথ্য উপদেষ্টা নাহিদ

সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচার হবে, নিশ্চিত হবে মুক্ত গণমাধ্যম

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৪, ১২:৪৯ পিএম

ঢাকা : ‘জুলাই গণহত্যার’ প্রকৃতচিত্র তুলে ধরে তদন্তে সহায়তায় গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম।

নতুন করে তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পাবার পর রোববার (১৮ আগস্ট) মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের বিগত আন্দোলনে আহতদের পাশে দাঁড়ানোর নির্দেশ দিয়েছেন তথ্য উপদেষ্টা।

[229956]

নাহিদ ইসলাম বলেন, গণমাধ্যমকে কাজ করতে হবে দল-নিরপেক্ষভাবে। স্বাধীন গণমাধ্যম কমিশন গঠনের পরিকল্পনা রয়েছে অন্তর্বর্তী সরকারের। এর মাধ্যমে মুক্ত গণমাধ্যম নিশ্চিত করা হবে। স্টেক হোল্ডারদের সঙ্গে এ নিয়ে আলোচনা করব।

তিনি আরও জানান, গণমাধ্যমকর্মী আইনসহ সংশ্লিষ্ট আইনে সমস্যা থাকলে সেটি সংস্কারের পাশাপাশি সেন্সরবোর্ড পুনর্গঠন করা হবে।

উপদেষ্টা বলেন, সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যাকাণ্ডে বিচার হবে। তদন্ত করে দ্রুত বিচার নিশ্চিত করা হবে। এক্ষেত্রে মন্ত্রণালয় সহায়তা করবে।

[229955]

সংবাদকর্মীদের বেতন কাঠামো নিয়ে উপদেষ্টা বলেন, বিদ্যমান বেতন কাঠামো পর্যালোচনা করা হবে। সাংবাদিক নেতাদের সঙ্গে আলোচনা করে নতুন বেতন কাঠামো নির্ধারণ করা হবে।  মন্ত্রণালয়ের অধীনে সব সংস্থার সেন্সর বোর্ড ও জুরি বোর্ডের কমিটি ভেঙে পুনর্গঠন করা হবে।

তিনি বলেন, সেন্সর বোর্ডে যে সব ছবি আটকে আছে দ্রুততম সময়ের মধ্যে ছেড়ে দেওয়া হবে।

স্বাধীন গণমাধ্যম কমিশনের কথা প্রাথমিকভাবে ভাবা হচ্ছে জানিয়ে নাহিদ ইসলাম বলেন, সাংবাদিকদের সঙ্গে আলোচনা করে এটি ঠিক করা হবে।

তথ্য উপদেষ্টা আরও বলেন, নিবর্তনমূলক আইন, যেগুলো গণমাধ্যমের স্বাধীনতার জন্য অন্তরায়, সেগুলো পুনর্বিবেচনা করতে হবে।

[229943]

ছাত্র জনতার অভ্যুত্থানে জুলাই গণহত্যার প্রকৃতচিত্র তুলে ধরে তদন্তে সহায়তায় গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়ে তথ্য উপদেষ্টা বলেন, সাংবাদিকদের মধ্যে দলাদলি চাই না, মানুষের জন্য নিরপেক্ষ সাংবাদিকতার চর্চা হোক।

মতবিনিময় সভায় শুরুতে সাংবাদিক সহ গণঅভ্যুত্থানে শহীদদের স্মরণে দাড়িয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

এমটিআই