পিটিআইকে ড. ইউনূস

সীমান্তে মানুষ হত্যা নিষ্ঠুরতা, এটি বন্ধ হওয়া প্রয়োজন

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৪, ০২:৩৬ পিএম

ঢাকা : সম্প্রতি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে ১৩ বছর বয়সী এক বাংলাদেশি কিশোরী নিহত হন। এবার সীমান্তে হত্যাকাণ্ড নিয়ে ভারতীয় গণমাধ্যমে নিন্দা জানিয়েছেন অন্তর্বর্তীকালিন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

ভারতীয় সীমান্ত বাহিনী দ্বারা বাংলাদেশী নাগরিকদের হত্যাকে ‘নিষ্ঠুরতা’ বলে মন্তব্য করেছেন তিনি। এছাড়া দুই দেশের মধ্যে সীমান্ত হত্যার বিষয়টিরও নিন্দা করেছেন ড. ইউনূস।

ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে (পিটিআই) ঢাকায় সরকারি বাসভবন যমুনায় দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন তিনি। গত রোববার পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারের দ্বিতীয় অংশটি শুক্রবার (৬ সেপ্টেম্বর) ভারতের গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

[231396]

সাক্ষাৎকারে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস সীমান্তে বিএসএফ দ্বারা বাংলাদেশীদের হত্যার নিন্দা জানান। এই হত্যাকাণ্ডকে নিষ্ঠুরতা অভিহিত করেন তিনি। তিনি জোর দিয়ে বলেন, তাদের (বিএসএফ) থামাতে হবে কারণ হত্যা কোন সমাধান নয়।

এক প্রশ্নের উত্তরে মুহম্মদ ইউনূস বলেন, সীমান্তে কোনো অপ্রীতিকর ঘটনা বা পরিস্থিতি সৃষ্টি হলে সেটির সমাধানের জন্য আইনগত পথ-পদ্ধতি রয়েছে। কাউকে হত্যা করা কখনও কোনো সমাধান নয়।

তিনি আরও বলেন, সীমান্তে হত্যার যে ব্যাপারটি নিয়ে গত বেশ কয়েক বছর ধরে আলোচনা চলছে, এসব হত্যাকাণ্ড কিন্তু একতরফা। যারা সীমান্ত অতিক্রম করে, তারা নিতান্তই সাধারণ লোকজন। আপনাদের রাষ্ট্র দখল করার কোনো ইচ্ছে, পরিকল্পনা বা ক্ষমতা তাদের নেই। তাই তাদেরকে হত্যা করা আসলে একপ্রকার নিষ্ঠুরতা এবং এটি বন্ধ হওয়া প্রয়োজন।

[231389]

সাক্ষাৎকারে দুই দেশের পানিবণ্টন সমস্যা, বিশেষ করে তিস্তা চুক্তি নিয়ে মতপার্থক্য নিয়েও কথা বলেছেন ড. মুহম্মদ ইউনূস। এ প্রসঙ্গে তিনি বলেছেন, এটি নতুন কোনো ইস্যু নয়, বরং অনেক পুরোনো। অতীতে অনেক বার অনেক উপলক্ষে আমরা এ ইস্যুতে কথা বলেছি। আমরা চুক্তি চুড়ান্ত করতে চাই, ভারতের কেন্দ্রীয় সরকারও চায়, কিন্তু পশ্চিমবঙ্গের সরকার চায় না। এই ইস্যুটি আমাদের সমাধান করতে হবে।

অন্তর্বর্তী সরকার এই ইস্যুতে ভারতকে চাপ দেবে কিনা জানতে চাইলে তিনি বলেন, চাপ একটি বড় শব্দ, আমি এটি বলছি না। আমরা এটি অনুসরণ করব। আমাদের একসাথে বসে এটি সমাধান করতে হবে।

প্রধান উপদেষ্টা আরও বলেন, আমাদের এই সমস্যাটি (তিস্তা) আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী সমাধান করতে হবে। নিম্ন নদী অঞ্চলের দেশগুলোর কিছু অধিকার আছে এবং আমরা সেই অধিকারগুলো চাই।

এমটিআই