পাহাড়ে অস্থিরতা নিয়ে দুই উপদেষ্টার দু’রকম বক্তব্য

  • নিজস্ব প্রতিবেদক:  | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৬:৪০ পিএম
উপদেষ্টা এ এফ হাসান আরিফ ও তৌহিদ হোসেন।

ঢাকা: রাঙ্গামাটিসহ পার্বত্য চট্টগ্রামের সাম্প্রতিক সহিংসতায় বাইরের ষড়যন্ত্র আছে বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তী সরকারের স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ। পার্বত্য অঞ্চল পরির্দশন শেষে শনিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে সাংবাদিকদের একথা বলেন তিনি।

অন্যদিকে পাহাড়ে অস্থিরতায় তৃতীয় কোনো পক্ষের ইন্ধন আছে কি না তা জানেন না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন।

[232456]

শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘের ৭৯তম অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ প্রসঙ্গে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

রাঙ্গামাটি সেনানিবাসে স্থানীয় বিভিন্ন রাজনৈতিক ও জাতিগোষ্ঠীর নেতা এবং নিরাপত্তা বাহিনীর সঙ্গে মতবিনিময় শেষে উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেন, রাঙামাটিতে আসার সময় দেয়ালে দেয়ালে যে গ্রাফিতি দেখেছি, সেই গ্রাফিতির যে বার্তা তা পার্বত্য চট্টগ্রামেও দেখতে চাই। সেখানে সম্প্রীতি থাকবে; কাঁধে কাঁধ মিলিয়ে আমরা একসঙ্গে কাজ করব। আমরা সকলে সম্প্রীতি চাই। কিন্তু কোথাও একটা ছন্দপতন হচ্ছে। ছন্দপতনের ব্যাপারে প্রত্যেকের মুখে একটা শব্দই উচ্চারিত হয়েছে- ‘ষড়যন্ত্র’। বাইরে থেকে একটা ষড়যন্ত্র করা হচ্ছে আমাদের সম্প্রীতি নষ্ট করার জন্য।  

[232514]

এদিকে পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেনের কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল, পার্বত্য চট্টগ্রামে অস্থিরতা বিরাজ করছে। এ নিয়ে আমরা বিভিন্ন ধরনের ভাষ্য পাচ্ছি সামাজিক যোগাযোগ মাধ্যমে। কেউ এমন লিখছেন যে, ৫ আগস্টের পরে সেভেন সিস্টার অশান্ত করার এক ধরনের পলিটিক্যাল ভাষ্য ছাত্র জনতা অথবা কোনো রাজনৈতিক দল থেকে করা হয়েছিল, অন্য একটি দেশ এর সঙ্গে সম্পৃক্ত হয়ে বাংলাদেশকে অস্থির করার চেষ্টা করছে কি না। এ ধরনের কোনো ভাষ্য আপনাদের কাছে আছে কি না।

[232530]

জবাবে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, আমরা এটিকে আমাদের অভ্যন্তরীণ সমস্যা হিসেবেই দেখছি এবং সেটা সমাধানের চেষ্টা করছি। আজ তিনজন উপদেষ্টা সেখানে গেছেন। তারা চেষ্টা করছেন আলাপ-আলোচনার মাধ্যমে একটা পরিবেশ সৃষ্টি করার মাধ্যমে যেন শান্তি বজায় থাকে। যাতে আর সংঘাত না বাড়ে। এ নিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির কিছু বিঘ্ন সৃষ্টি হয়েছে। ১৪৪ ধারা জারি করা হয়েছিল গতকাল। আমরা চেষ্টা করেছি সমস্যা সমাধান করতে। আশা করছি এটাতে সাফল্য অর্জন করবো।

আইএ