উপদেষ্টা ডা. বিধান রঞ্জন রায়

কোনো সংস্কারে সুফল হবে না, যদি মানুষের সংস্কার না হয়

  • নিজস্ব প্রতিবেদক:  | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৮:০৫ পিএম
উপদেষ্টা অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার। ফাইল ছবি:

ঢাকা: ফেসবুকের কারণে মানুষের মনোযোগের সীমা কমে যাচ্ছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার। 

উপদেষ্টা বলেন, ফেসবুকের কারণে মানুষের মনোযোগের সীমা কমে যাচ্ছে। ব্যক্তির জন্য, সমাজের জন্য ক্ষতিকর হচ্ছে। এর প্রতিকার হচ্ছে বই পাঠ। বই পাঠ চিন্তার বিকাশের, কল্পনার বিকাশের সহায়তা করে। মানুষের প্রতি সহানুভূতি সৃষ্টি করে। মানুষের সংস্কারের মাধ্যমে রাষ্ট্রের সংস্কার হতে পারে।

[232541]

শনিবার (২১ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অডিটরিয়ামে সম্মিলিত পাঠাগার আন্দোলন আয়োজিত ‘রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপদেষ্টা।

তিনি বলেন, সংবিধান সংস্কার বা যেকোনো সংস্কারের সুফল হবে না, যদি না মানুষের সংস্কার না হয়। মানুষের সংস্কার করতে না পারলে কোনো ফল হবে না। মানুষের সংস্কারের মাধ্যমে রাষ্ট্রের সংস্কার হতে পারে।

উপদেষ্টা বলেন, পাঠাগার মানুষের সংস্কার করতে পারে। পড়াশোনার মাধ্যমে পাঠাভ্যাসের মাধ্যমে এর সংস্কার করতে পারে। সংস্কারের জন্য যা করা হয়, বাস্তবে তা কার্যকর হয় না। সংস্কারগুলো কার্যকর করে মানুষ। আধুনিক বিশ্ব যেভাবে এগিয়ে যাচ্ছে সেক্ষেত্রে পাঠাভ্যাস গড়ে তোলার কোনো বিকল্প নেই।

[232531]

সম্মিলিত পাঠাগার আন্দোলনের সভাপতি আব্দুস ছাত্তার খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক আফসানা বেগম, লেখক সফিক ইসলাম, লেখক ও প্রকাশক ফিরোজ আহমেদ, সম্মিলিত পাঠাগার আন্দোলনের সহ-সভাপতি মোহাম্মদ মোশারফ হোসেন।

আইএ