লিবিয়া থেকে দেশে ফিরলেন আটকে পড়া ১৫৭ বাংলাদেশি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০১:০৯ পিএম

ঢাকা: আফ্রিকার দেশ লিবিয়ায় আটকে পড়া ১৫৭ জন বাংলাদেশি আজ মঙ্গলবার দেশে ফিরেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়, লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় তাঁরা দেশে ফেরেন। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এই ১৫৭ জন লিবিয়ার মিসরাতা ও এর পার্শ্ববর্তী অঞ্চলে আটকে পড়েছিলেন। পরে তাঁরা স্বেচ্ছায় দেশে ফেরত আসতে আগ্রহ প্রকাশ করলে বুরাক এয়ারের একটি চার্টার্ড ফ্লাইটে বাংলাদেশে পাঠানো হয়।  মঙ্গলবার (২২ অক্টোবর) ভোর ৪টা ২৫ মিনিটে সেই ফ্লাইট ঢাকায় অবতরণ করে।

[235142]

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রত্যাবাসনকৃত অসহায় এসব বাংলাদেশিকে বহনকারী বিমান হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর পররাষ্ট্র মন্ত্রণালয় ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকর্তারা তাদের অভ্যর্থনা জানিয়েছেন। 

প্রত্যাবসিত এসব বাংলাদেশির বেশির ভাগ সমুদ্রপথে অবৈধভাবে ইউরোপ গমনের উদ্দেশ্যে মানব পাচারকারীদের প্ররোচনায় ও সহযোগিতায় লিবিয়ায় অনুপ্রবেশ করেন। তাঁদের অধিকাংশই লিবিয়ায় বিভিন্ন সময়ে অপহরণ ও নির্যাতনের শিকার হয়েছিলেন। 

দেশে ফেরত আসার পর এই ভয়ংকর পথ পাড়ি দিয়ে আর যেন কেউ লিবিয়ায় না যান- এ বিষয়ে তাঁদের সচেতন হওয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা সবাইকে আহ্বান জানান। আইওএমের পক্ষ থেকে লিবিয়া থেকে প্রত্যাবাসনকৃত প্রত্যেককে ছয় হাজার টাকা, কিছু খাদ্যসামগ্রী, চিকিৎসা এবং প্রয়োজনে অস্থায়ী বাসস্থানের ব্যবস্থা করা হয়।

[235148] 

উল্লেখ্য, লিবিয়ার বিভিন্ন ডিটেনশন সেন্টারে আটক বাংলাদেশিদের নিরাপদে প্রত্যাবাসনের ব্যবস্থা করতে পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ দূতাবাস ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এসএস