জোরদার হচ্ছে রাষ্ট্রপতির পদত্যাগ দাবি

প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক

  • নিজস্ব প্রতিবেদক:  | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৮:২২ পিএম

ঢাকা: রাষ্ট্রপতির পদত্যাগের দাবি যখন জোরদার হয়েছে, ঠিক সেই মুহূর্তে প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদের সঙ্গে বৈঠক করেছেন আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল ও তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম।

মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেলে প্রধান বিচাপতির দপ্তরে এ রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়। সুপ্রিম কোর্টের একাধিক সূত্র বৈঠকের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

[235194]

এদিকে চলতি সপ্তাহের মধ্যে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগসহ ৫ দাবি জানিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এসব দাবি মানা না হলে আবারও রাজপথে নামার হুঁশিয়ারি দেন তারা। মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেলে রাষ্ট্রপতির পদত্যাগ দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে গণজমায়েত ও বিক্ষোভ কর্মসূচি থেকে এসব দাবি জানান সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ।

এসময় পাঁচ দফা দাবি জানিয়ে হাসনাত আবদুল্লাহ বলেন, যে শহীদ মিনার থেকে আমরা এক দফা দাবি তুলেছিলাম সে শহীদ মিনার থেকে পাঁচ দফা ঘোষণা দিচ্ছি।

[235173]

দাবিগুলো হলো-
১. বিদ্যমান সংবিধান অনতিবিলম্বে বাতিল করে ২৪ এর গণঅভ্যুত্থানের প্রেক্ষাপটে নতুন সংবিধান লিখতে হবে।
২. ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে এ সপ্তাহের মধ্যে বাংলাদেশ থেকে আজীবন নিষিদ্ধ করতে হবে।
৩. রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে এই সপ্তাহের মধ্যে পদত্যাগ করতে হবে।
৪. এই সপ্তাহের মধ্যে জুলাই বিপ্লবের আলোকে প্রোক্লেমেশন অব রিপাবলিক ঘোষণা করতে হবে। বাংলাদেশের বিদ্যমান গণতন্ত্রকামী ক্রিয়াশীল রাজনৈতিক দলের মতের ভিত্তিতে বাংলাদেশ চলবে।
৫. ২০১৪, ২০১৮ এবং ২০২৪ সালে দশম, একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবৈধ ঘোষণা করতে হবে।এ তিন নির্বাচনে যারা নির্বাচিত হয়েছেন, তাদের সম্পদ বাজেয়াপ্ত করতে হবে। তারা যেন কখনো বাংলাদেশে নির্বাচন করতে না পারেন, সেজন্য আইনি ব্যবস্থা নিতে হবে।

[235167]

অন্যদিকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের দাবিতে বঙ্গভবনের সামনের রাস্তায় মঙ্গলবার রাতেও অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন শতাধিক মানুষ। ‘ছাত্র-জনতা’, ‘রক্তিম জুলাই’, ‘ইনকিলাব মঞ্চ’, ‘৩৬ জুলাই পরিষদের’ ব্যানারে বঙ্গভবনের সামনে তারা অবস্থান নিয়েছেন।

রাত সোয়া ৭টার দিকে রাজউক ভবনের সামনে ও বঙ্গভবনের সামনের রাস্তায় দেড় থেকে দুইশ মানুষকে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে দেখা গেছে। এ সময় তারা বিভিন্ন স্লোগান দেন।

বিক্ষোভকারীরা বলছেন, আমাদের দাবি রাষ্ট্রপতির পদত্যাগ। তিনি শেখ হাসিনার পদত্যাগ নিয়ে যে কথা বলেছেন, তার পেছনে কোনো না কোনো ইন্ধন রয়েছে।

আইএ