সচিবালয়ে ঢুকে পড়া শিক্ষার্থীদের লাঠিপেটা, আটক অর্ধশত

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ০৪:২৯ পিএম

ঢাকা: এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে বৈষম্যের অভিযোগে এবার সচিবালয়ের ভেতরে শিক্ষা মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেছে কিছু শিক্ষার্থী। বুধবার (২৩ অক্টোবর) বেলা পৌনে ৩টার দিকে তারা ভেতরে বিক্ষোভ শুরু করে। পরে বিক্ষোভকারীদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয় আইনশৃঙ্খলা বাহিনী।  আটক করা হয় ৫৩ জনকে। 

পরীক্ষার ফল পুনরায় প্রকাশ এবং ত্রুটি সংশোধনের দাবিতে ৫ শতাধিক শিক্ষার্থী বুধবার বেলা ২টা ৫০ মিনিটে পুলিশের বাধা উপেক্ষা করে সচিবালয়ে ঢুকে পড়েন। এ সময় তারা ‘আমার সোনার বাংলায় বৈষম্যের ঠাঁই নাই; উই ওয়ান্ট জাস্টিস’, ‘বৈষম্যের ঠাঁই নাই, তুমি কে আমি কে ছাত্র-ছাত্র’ এবং ‘আপস না সংগ্রাম-সংগ্রাম-সংগ্রাম’ ইত্যাদি স্লোগান দেন।

[235241]

তাৎক্ষণিকভাবে সচিবালয়ের সবগুলো ফটক বন্ধ করে দেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।  একদল শিক্ষার্থী গেট ভেঙে ভেতরে ঢুকে শিক্ষা মন্ত্রণালয়ের সামনে স্লোগান দিতে থাকে।  আন্দোলনরত শিক্ষার্থীদের স্লোগান বন্ধ করে শান্তিপূর্ণ আলোচনার আহ্বান জানান বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। একপর্যায়ে লাঠিচার্জ করা হয়। সেখান থেকে ৫৩ জনকে আটক করা হয়।

পরে সচিবালয়ে উপস্থিত পুলিশ সদস্যরা সেনাবাহিনীর সহায়তায় আটককৃতদের দুটি প্রিজন ভ্যানে তোলে। তাদের শাহবাগ থানায় হস্তান্তর করা হবে বলে জানা গেছে। 

শিক্ষার্থীরা জানান, “আমরা সমতার ভিত্তিতে ফলাফল চাই। বোর্ড থেকে কিছু শিক্ষার্থীকে ভালো ফল দেয়া হয়েছে, অথচ আমরা ভালো লিখে আমাদের প্রাপ্য প্রাপ্তি থেকে বঞ্চিত হয়েছি। আমরা দ্রুত সময়ের মধ্যে এই ফল বাতিল করে বঞ্চিতদের পুনরায় মূল্যায়নের দাবি করছি।”

[235254]

এর আগে ২০ আগস্ট শিক্ষার্থীরা নতুন করে পরীক্ষা ছাড়া সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এইচএসসি ফল প্রকাশের দাবিতে সচিবালয়ে ঢুকে পড়েন। তারা বলেছিলেন, “একটা বোর্ড পরীক্ষা ৬-৭ মাস ধরে ঝুলে থাকবে, তা কীভাবে হয়? আমাদের জানানো হয়েছিল ১১ সেপ্টেম্বর পরীক্ষা হবে, তাহলে ফলাফল প্রকাশের জন্য এত সময় কেন লাগবে?”

এদিকে, নিরাপত্তার জন্য সচিবালয়ের সবগুলো ফটক বন্ধ করে দেওয়া হয়েছে। প্রতিটি ফটকে পুলিশ ও সেনা সদস্যদের মোতায়েন করা হয়েছে। এ প্রতিবেদন লেখার সময় সচিবালয়ে প্রবেশ-বাহির বন্ধ রয়েছে।

এসএস