‘জামায়াত করা লোকও এখন আ.লীগ’

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৫, ২০২৩, ০৯:৩৬ এএম

ঢাকা: যুক্তরাষ্ট্রের নতুন ঘোষিত ভিসানীতি বাতিল চেয়ে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে মামলা করেছেন একজন বাংলাদেশি। তিনি নিজেকে আওয়ামী লীগপন্থী পেশাজীবী একটি সংগঠনের নেতা হিসেবে পরিচয় দিলেও তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তার ভাষ্য, 'ইদানীং আওয়ামী লীগ সরকারে থাকায় বহু লোক যারা আগে জামায়াত করত, যারা আগে উল্টা দল করত, তারা এখন নিজেকে আওয়ামী লীগের লোক বলে বেড়ায়।'

মঙ্গলবার (৪ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলার বিষয়ে মন্ত্রী বলেন, মিডিয়ায় বাহবা পাওয়া জন্য কেউ হয়ত জো বাইডেনের বিরুদ্ধে মামলা করেছেন। তবে মূল উদ্দেশ্য কী আমি জানি না, আমার এটা সম্পর্কে কোনো ধারণা নেই।

[202423]

সাংবাদিকরা প্রশ্ন করেন, যারা ভিসানীতির প্রত্যাহার চেয়ে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করেছেন, তারা তো সামাজিক পরিচয়ে আওয়ামী লীগ।

এই প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, সামাজিক পরিচয়ে সত্যি সত্যি আওয়ামী লীগ নাকি নিজে নিজে আওয়ামী লীগ? ইদানীং আওয়ামী লীগ সরকারে থাকায় বহু লোক যারা আগে জামায়াত করত, যারা আগে উল্টা দল করত, তারা এখন নিজেকে আওয়ামী লীগের লোক বলে বেড়ায়।

ড. মোমেন বলেন, আর হয়ত আওয়ামী লীগের কোনো নেতার সঙ্গে ছবি তুলে ফেলেছে, ছবি দেখিয়ে বলবে আমি আওয়ামী লীগ। এগুলো কিছু স্বার্থান্বেষী লোক, সুবিধাবাধী লোক করে। আমাদের সুবিধাবাধী লোকের কোনো অভাব নেই। ঈদের সময়ে আমার সঙ্গে অনেকে ছবি তুলেছেন। এদের সবাই তো আওয়ামী লীগ না। হয়ত এদের অনেকে ছবি তুলে বলবে, পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার ছবি আছে।

মার্কিন ভিসানীতি প্রত্যাহার চেয়ে মামলার বিষয়ে সরকারের অবস্থান জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা নিয়ে আমার কোনো ধারণা নেই। এটা ওনাদের জিজ্ঞেস করেন।

এ দিন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম খান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।

[202424]

এ সংক্রান্ত প্রশ্নের জবাবে মোমেন জানান, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম খানের সঙ্গে বৈঠক হয়েছে। তারা রোহিঙ্গা গণহত্যার বিচারে লজিস্টিক সাপোর্ট চেয়েছেন। আমরা বলেছি, সেটা দেব।

রোহিঙ্গা গণহত্যার বিচার প্রক্রিয়ায় প্রত্যাবাসন কোনো বাধা হবে না বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

পাঁচ দিনের সফরে মঙ্গলবার ঢাকায় আসেন আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌঁসুলি করিম খান। সফরের প্রথম দিন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন তিনি।

রোহিঙ্গাদের ওপর মানবতাবিরোধী অপরাধের তদন্তে জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে দ্বিতীয় দফায় তার এই বাংলাদেশ সফর।

সোনালীনিউজ/এম