মির্জা ফখরুল

বাংলাদেশ-ভারত সম্পর্ক পারস্পরিক সম্মানের ভিত্তিতে হওয়া উচিত

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০৩:৫৮ পিএম

ঢাকা : পারস্পরিক স্বার্থের ভিত্তিতে নয়, পারস্পরিক সম্মানের ভিত্তিতে ভারত-বাংলাদেশ সম্পর্ক গড়ে তোলা উচিত বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (৯ সেপ্টেম্বর) সকালে জাতীয়তাবাদী মহিলা দলের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জিয়াউর রহমানের সমাধিসৌধে ফুল দেওয়ার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

[231580]

এ সময় তিনি অন্তবর্তী সরকার কী কী সংস্কার করবে তা জনগণের সামনে তুলে ধরা উচিত বলে প্রত্যাশা করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, আমরা অন্তর্বর্তীকালীন সরকার প্রধান এবং উপদেষ্টাদের সঙ্গে সাক্ষাৎ করে বলেছি, কী কী সংস্কার করতে চান, তা সুস্পষ্ট করে জনগণের সামনে তুলে ধরুন; তার জন্য একটি সুনির্দিষ্ট সময় নির্ধারণ করুন, যাতে যৌক্তিক সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠান করা যায়।

মির্জা ফখরুল বলেন, দীর্ঘ প্রায় ১৬ বছরের ফ্যাসিবাদী আওয়ামী শাসনের হাত থেকে যে স্বাধীনতা অর্জন হয়েছে, তার সুফল পেতে গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে।

[231581]

এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে ভারতের যে রাজনীতি ও আচরণ, কোন পরিপ্রেক্ষিতে তারাই ভালো বোঝে। কিন্তু, দুর্ভাগ্যজনকভাবে আমরা দেখতে পাচ্ছি, শুধু বাংলাদেশ নয়, পার্শ্ববর্তী অন্য দেশগুলোর সঙ্গেও ভারতের সম্পর্ক খুব ভালো যাচ্ছে না।

তিনি আরও বলেন, এর অন্যতম প্রধান কারণ, ভারত সবসময় প্রতিবেশী দেশগুলোর ওপর একটা প্রভুত্ব করেছে। যেটা ভারতের জন্য শুভ নয়, পার্শ্ববর্তী দেশগুলোর জন্যও শুভ নয়। পারস্পরিক সম্মানের ভিত্তিতে, পারস্পরিক স্বার্থের ভিত্তিতে এই সম্পর্ক গড়ে তোলা উচিত বলে আমরা মনে করি।

এমটিআই