তৃণমূলে দল গোছাতে ব্যস্ত রাজশাহী বিএনপি

  • জনাব আলী, রাজশাহী ব্যুরো | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৮:৩৮ পিএম

রাজশাহী: দীর্ঘ সময় ক্ষমতার বাইরে থাকা বিএনপি ও সহযোগী সংগঠনের রাজশাহীর নেতারা তৃণমূলের মাঠ গোছানোর কাজে এখন ব্যস্ত সময় পার করছেন। এরই অংশ হিসেবে দ্রুত সময়ের মধ্যে তৃণমূলের কমিটি ঘোষণা করতে যাচ্ছে দলটি। তৃণমূলের কমিটি গঠনের পর পরই ঘোষণা করা হবে জেলা ও উপজেলা কমিটি। প্রবীণ ও ত্যাগী নেতাদের মূল্যায়ন করা হবে সবার আগে এরকমই জানিয়েছে দলটির শীর্ষস্থানীয় নেতারা।

কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী রাজশাহীতে তৃণমূল গোছানো এবং নতুন কমিটি দেওয়া হবে জানিয়ে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মিজানুর রহমান মিনু বলেন, “আমাদের সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী। যে জায়গায় কমিটি দীর্ঘদিন থেকে হয়নি সেখানে নতুন কমিটি দেওয়া হবে। রাজশাহী বিএনপি নতুন করে সাজানো হবে। যারা বিগত দিনে আমাদের সাথে লড়াই 
সংগ্রামে রাজপথে ছিলো এবং ত্যাগী ও প্রবীণ নেতাদের মূল্যায়ন করা হবে।” 

[232216]

রাজশাহীর বিএনপিতে কোন দলীয় কোন্দল নেই জানিয়ে তিনি আরও বলেন, “বিএনপি একটি বড় দল। দলে কিছুটা মতবিরোধ এবং কোন্দল থাকতেই পারে। কিন্তু রাজশাহীতে এইরকম কিছুই নেই। আমরা সবাই এক হয়ে একটি একটি সুন্দর বাংলাদেশ গঠনে কাজ করতে চাই।”

গত আগস্টে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর আমূল পরিবর্তন আসে রাজশাহী জেলা ও মহানগর বিএনপির। দীর্ঘ সময় ক্ষমতার বাইরে থাকা দলটি ও তার অঙ্গ সংগঠনের মধ্যে ফিরে আসে উদ্দীপনা। তবে নেতারা বলছেন, অতি উৎসাহী হয়ে কেউ যাতে বিএনপির নাম ব্যবহার করে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে। 

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) সহ-ত্রাণ ও পূর্ণবাসন বিষয়ক সম্পাদক ও রাজশাহী মহানগর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক এ্যাড. শফিকুল হক মিলনের সাথে কথা বললে তিনি জানান, বিএনপি একটি সাংগঠনিক দল। এই দলের নাম ব্যবহার করে যারা অপকর্ম করবে তাদের বিরুদ্ধে আইনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
 
তিনি বলেন, “গত ৫ আগস্ট ফ্যাসিস্ট ও জালিম সরকারকে ছাত্র-জনতা আন্দোলন করে বিতারিত করেছে। প্রাণ ভয়ে শেখ হাসিনা ভারতে পালিয়ে গেছে। এর ফলে বাংলাদেশ স্বৈরাচারমুক্ত ও দেশ পুনরায় স্বাধীন হয়েছে। আমাদের দলের উপরে দীর্ঘদিন অত্যাচার নিপীড়ন করেছে শেখ হাসিনার দৌসর বাহিনী। নিযার্তিত নেতাকর্মীরা আবার পুর্ণঃউদ্যেমে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে সংগঠনে মনোনিবেশ করবে।”

নতুন করে বিএনপিকে সাজানো হচ্ছে উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন,“আমরা কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী দল গোছনোর কাজ করছি। আপনারা ইতিমধ্যে পত্র-পত্রিকার মাধ্যমে দেখতে পাচ্ছেন আমাদের বিভিন্ন উপজেলা এবং ইউনিয়নে কমিটি গঠন করা হচ্ছে। আমরা তৃণমূল পর্যায় থেকে কাজ করছি।

[232213]

দলে অনুপ্রবেশ ঠেকানোই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে করে তিনি আরও বলেন,“বিগত সময়ে আমরা যখন স্বৈরাচার সরকারের বিরুদ্ধে আন্দোলন লড়াই সংগ্রাম করেছি তখন আমরা কতটা অত্যাচারিত ছিলাম আপনারা তা জানেন। কিন্ত এখন একটি বিষয় খুব উদ্বেগ এর সাথে লক্ষ্য করছি আমাদের দলেও কিছু অনুপ্রবেশকারী প্রবেশ করে দলের ভাবমূর্তি নষ্ট করছে। আমি আমাদের নেতাকর্মীদের উদ্দেশ্যে বলবো আপনারা এগুলো অনুপ্রবেশকারীদের থেকে সর্তক থাকবেন।” 

দল পূর্ণরায় সাজানোর উদ্যোগ কে সাধুবাদ জানিয়েছে রাজশাহী বিএনপির তৃণমূল নেতৃবৃন্দ। জেলার বিভিন্ন উপজেলা বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সাথে কথা বলে জানা যায়, তারা জেলার নেতাদের নির্দেশে বিএনপির বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ডে কমিটি গঠন করছে। 

রাজশাহীর পুঠিয়া উপজেলা বিএনপির আহ্বায়ক আবু বক্কর সিদ্দিক বলেন, “দীর্ঘদিন লড়াই সংগ্রামে রাজপথে ছিলো পুঠিয়া উপজেলা বিএনপি। শেখ হাসিনা 
সরকারের আমলে আমাদের সবচেয়ে বেশি নিযার্তিত করা হয়েছিল। আমরা পুঠিয়া উপজেলা বিএনপি নতুন করে সাজাচ্ছি। আমার ৬টি ইউনিয়নে ইতিমধ্যে কমিটি দেওয়া হয়ে গেছে। ইউনিয়নে যাদেরকে কমিটি দিয়েছিলাম তারা আবার ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে কাজ করছে। এইভাবেই আমাদের দল গোছানোর কাজ শুরু হয়েছে যা চলমান থাকবে।” 

[232201]

জেলার তানোর উপজেলা বিএনপির সভাপতি আখেরুজ্জামান হান্নান বলেন, “বিএনপি যেহেতু দীর্ঘদিন ক্ষমতার বাইরে ছিলো তাই এই দলটি পূর্ণরুপ ভাবে সাজানো দরকার। ইতিমধ্যে আমাদের তানোরে ওয়ার্ড কমিটি দেওয়া শুরু হয়েছে। আমরা কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক দল গোছানোর কাজ শুরু করেছি।”

দল গোছানোর কাজে নতুন করে সাংগঠনিক দক্ষতা বাড়বে বলে মনে অঙ্গ সহযোগী সংঠনের নেতৃবৃৃন্দ। রাজশাহী জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক সোহেল রহমান বলেন,“বিএনপি বাংলাদেশের সর্ববৃহৎ এবং সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক দল, যার মূল শক্তি হচ্ছে তৃণমূলের কোটি কোটি নেতাকর্মী। বিএনপির অতীতে যে কোন সময় চেয়ে বর্তমানে সুশৃঙ্খল সুসংগঠিত অবস্থায় আছে। রাজনৈতিক কর্মকান্ড পরিচালনার জন্য দল গোছানো একটি চলমান প্রক্রিয়া। এটা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশ নায়ক তারেক রহমানের নির্দেশনা মেনে চলমান থাকবে এবং আমরা এই উদ্যোগ কে সাধুবাদ জানাই।”

রাজশাহীর জেলার কয়েকটি উপজেলা ও ইউনিয়নে ইতিমধ্যে শুরু হয়েছে নতুন আঙিকে কমিটি দেওয়া। এতে করে তৃণমূল পর্যায়ে নেতাকর্মীদের ভিতরে প্রাণসঞ্চালনা ফিরে পাবে বলে জানান রাজশাহী বিএনপির হেভিওয়েট নেতারা।

এসএস