৩৫০ নয়, মেট্রোরেলের দুই স্টেশন মেরামতে লাগবে ১৩৮ কোটি টাকা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৪, ০৩:০৯ পিএম

ঢাকা : রাজধানীর মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশনের ক্ষতিগ্রস্ত অংশ মেরামত করতে ৩৫০ কোটি টাকা লাগবে বলে জানিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তবে  ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক (এমপি) মোহাম্মদ আবদুর রউফ জানিয়েছেন, দুই স্টেশন মেরামত করতে ১৩৮ কোটি টাকা খরচ হবে। খবর বিবিসি বাংলা।

কোটা সংস্কার আন্দোলনে হামলাকারীদের হামলায় রাজধানীর মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশনের কিছু অংশ ক্ষতি হয়। ওই সময়ে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকার প্রধান শেখ হাসিনা গত ১৯ জুলাই এ দুইটি স্টেশন পরিদর্শনে যান। পরিদর্শন শেষে তিনি মেরামত কাজের সম্ভাব্য খরচ সম্পর্কে ধারণা দেন।

[232077]

জুলাই ও আগস্টের আন্দোলনে শেখ হাসিনার পতনের পর অন্তর্বর্তী সরকারের দায়িত্ব নেন ড. মুহাম্মদ ইউনূস। এরপরই স্টেশন দুইটির ক্ষয়ক্ষতি নিরুপণে কমিটি গঠন করা হয়। এরইমধ্যে ক্ষয়ক্ষতি নিরুপণ করে সরকারের কাছে একটি প্রতিবেদন জমা দিয়েছেন কমিটির সদস্যরা।

প্রতিবেদন অনুযায়ী, হামলায় মেট্রোরেলের দুই স্টেশনে টিকেট কাটার ভেন্ডিং মেশিন থেকে শুরু করে ব্যবহৃত কম্পিউটার, অফিস কক্ষ, দরজা-জানালার কাচ, ম্যাস র‍্যাপিড ট্রানজিট কার্ড, টিকেট পাঞ্চ করার দরজা, ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসিটিভি) ইত্যাদি ক্ষতি হয়েছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক (এমপি) মোহাম্মদ আবদুর রউফ বলেন, দুইটি স্টেশনের মধ্যে কাজীপাড়া স্টেশনটি তুলনামূলক কম ক্ষতি হয়েছে। ফলে সেটি সংস্কারকাজ শেষ করে দ্রুত চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে মিরপুর-১০ মেট্রো স্টেশন চালু করতে বেশ কয়েক মাস সময় লাগবে।

[232076]

খরচের বিষয়ে মোহাম্মদ আবদুর রউফ বলেন, প্রাথমিকভাবে আমরা যে হিসাব করেছি, তাতে মনে হচ্ছে ক্ষতিগ্রস্ত দুটো স্টেশন মিলিয়ে সংস্কার কাজ করতে ১৩৮ কোটি টাকার বেশি লাগবে না। 

এদিকে কাজীপাড়া স্টেশন মেরামতের কাজ প্রায় শেষের দিকে বলে জানিয়েছেন ডিএমটিসিএলে ব্যবস্থাপনা পরিচালক। পরীক্ষা-নিরীক্ষা শেষে যদি কোনো বড় ত্রুটি না পাওয়া যায়, তাহলে চলতি মাস থেকেই মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন যাত্রীদের ব্যবহারের জন্য খুলে দেয়া হতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, আওয়ামী লীগ শাসনামলে ২০১৭ সালে ডিএমটিসিএলের এমডি’র দায়িত্ব পেয়েছিলেন এম এ এন ছিদ্দিক। অন্তর্বর্তী সরকার ক্ষমতা নেয়ার পর গত ৯ সেপ্টেম্বর তার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে সেই জায়গায় দায়িত্ব পেয়েছেন রউফ। 

এমটিআই