স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে তিতুমীর শিক্ষার্থীদের বিক্ষোভ

  • নিজস্ব প্রতিবেদক:  | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০৪:৫০ পিএম

ঢাকা: স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবিতে সকাল থেকে সড়কে অবস্থান নিয়ে আন্দোলন করছিলেন সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থীরা। একপর্যায়ে সড়কে চলাচলকারী মানুষের ভোগান্তির কথা ভেবে রাস্তা ছেড়ে ক্যাম্পাসে ফিরে যান তারা।

সরকারি তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের দাবিতে রাজধানীর মহাখালীর আমতলী ফ্লাইওভারের নিচে অবস্থায় নিয়েছিলেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ সময় বেশ কয়েকজন চলাচলকারী ক্ষোভ জানালে দুপুর ১ টার দিকে পুলিশ গিয়ে শিক্ষার্থীদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয়। 

এর আগে সড়ক বন্ধ করে অবস্থান নেওয়ার কিছুক্ষণ পরই কয়েকজন শিক্ষার্থীর বিরুদ্ধে একটি বাসের গ্লাস ভাঙচুর ও একজন মোটরসাইকেল চালককে মারধর করার অভিযোগ ওঠে। এ সময় অন্য শিক্ষার্থীরা এগিয়ে এসে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন।

জানা গেছে, পূর্বঘোষণা অনুযায়ী সকালে প্রথমে শিক্ষার্থীরা কলেজের ভেতরে বিক্ষোভ করেনে। পরে আমতলীতে এসে অবস্থান নেন। 

এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীরা ‘জেগেছে রে জেগেছে, তিতুমীর জেগেছে,’ ‘শিক্ষা নিয়ে বাণিজ্য চলবে না, চলবে না, ‘ঢাবির আগ্রাসন ভেঙে দাও, গুঁড়িয়ে দাও,’ ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ,’ ‘ঢাবির আগ্রাসন, মানি না, মানবো না’সহ নানা স্লোগান দেন।

প্রসঙ্গত, গত কয়েকদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীরা স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে রাজনীতির বিভিন্ন এলাকায় আন্দোলন করে আসছেন।

আইএ