হজ পালনে ভারত থেকে হেঁটে মক্কা

  • ধর্মচিন্তা ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১২, ২০২৩, ০২:১৫ পিএম

ঢাকা : আরামদায়ক ও সময় সাশ্রয়ী উড়োজাহাজ ভ্রমণের আগে বিশ্বের নানা প্রান্তের মুসলমানদের পবিত্র হজ পালনে সৌদি আরবে যেতে হতো হেঁটে, আরও অবস্থাপন্ন হলে ঘোড়া কিংবা উটের পিঠে। কিছুদিন আগেও সমুদ্রপথ অর্থাৎ জাহাজই ছিল হজযাত্রীদের ভরসা। আধুনিক এই সময়ে অতীতের হজযাত্রার কথা মনে করিয়ে দিলেন শিহাব ছত্তুর (৩০) নামে এক যুবক। পবিত্র হজ পালনে ভারত থেকে পায়ে হেঁটে পবিত্র নগরী মক্কায় পৌঁছেছেন তিনি।

কেরালার মালাপ্পুরম জেলার ভ্যালানচেরির বাসিন্দা তিনি। সেখান থেকেই পায়ে হেঁটে সৌদি আরবের উদ্দেশে রওনা হন তিনি। মাঝপথে পাড়ি দেন পাকিস্তান, ইরান, ইরাক ও কুয়েত। সব মিলিয়ে ৮ হাজার ৬৪০ কিলোমিটার হেঁটে এ মাসে মক্কায় পৌঁছান শিহাব।

[200962]

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ২০২২ সালের অক্টোবর থেকে শিহাব হজের উদ্দেশ্যে পদযাত্রা শুরু করেছিলেন। কেরালা থেকে পাকিস্তানে যেতে নিজ দেশেই তাকে পাড়ি দিতে হয় ৩ হাজার কিলোমিটার পথ। প্রথমে ভারতের বেশ কয়েকটি রাজ্য পেরিয়ে পাকিস্তান যান শিহাব।

সেখান থেকে ইরান, ইরাক, এরপর চলতি বছরের মে মাসে কুয়েত এবং এ মাসে সৌদি আরবে পৌঁছান তিনি।সৌদিতে ঢুকে প্রথমে মদিনা যান শিহাব। সেখানে ছিলেন ২১ দিন। এরপর ৯ দিনে ৪৪০ কিলোমিটার হেঁটে পৌঁছান মক্কায়।

কেরালাবাসী এ যুবকের নিজস্ব একটি ইউটিউব চ্যানেল রয়েছে। সেখানে দীর্ঘ যাত্রাপথের বর্ণনা দিয়েছেন শিহাব। যাত্রাপথে ভারত-পাকিস্তানের মধ্যবর্তী ওয়াঘা সীমান্তে বেশ সমস্যায় পড়েছিলেন তিনি। কাছে ভিসা না থাকায় পাকিস্তানে প্রবেশ করতে পারছিলেন না। এজন্য একটি স্কুলে কয়েক মাস কাটাতে হয় তাকে। পাকিস্তানে রীতিমতো শোরগোল ফেলে দিয়েছিলেন শিহাব। তাকে ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছিল পাকিস্তানের একটি আদালত।

[200818]

এরপর শিহাবের পাশে দাঁড়ান পাকিস্তানি অ্যাক্টিভিস্ট, লাহোরের বাসিন্দা সারওয়ার তাজ এবং পাকিস্তানের ভগৎ সিং মেমোরিয়াল ফাউন্ডেশনের চেয়ারম্যান ইমতিয়াজ রশিদ কুরেশি। সারওয়ার শিহাবের পক্ষে শুরুতে লাহোর হাইকোর্টে রিট করেন। যা ওই আদালত খারিজ করে দেয়। তবু দমে যাননি সারওয়ার, দ্বারস্থ হন পাকিস্তানের সুপ্রিম কোর্টের।

এরপর বিষয়টির আইনি সমাধান হয়। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে এ বছর ফেব্রুয়ারিতে পাকিস্তানের ট্রানজিট ভিসা পাওয়ামাত্রই শিহাব রওনা দেন মক্কা নগরীর উদ্দেশ্যে।

[200725]

শিহাব এখন মক্কায়, তার মায়ের জন্য অপেক্ষা করছেন। হজ পালনে শিহাবের মা জাইনাবাও শিগগির মক্কায় যাবেন। এরপর মা-ছেলে একসঙ্গে হজের আনুষ্ঠানিকতা শুরু করবেন।

সোনালীনিউজ/এমটিআই