মব জাস্টিস নিয়ে মাওলানা আজহারীর হুঁশিয়ারি

  • ধর্মচিন্তা ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ১০:১১ এএম

ঢাকা : জনপ্রিয় ইসলামি আলোচক ড. মিজানুর রহমান আজহারী সম্প্রতি দেশের মব জাস্টিসের ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেছেন,মব জাস্টিস কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) নিজের ভেরিফায়েড ফেসবুকে পেইজে মালয়েশিয়া প্রবাসী এই  ইসলামি বক্তা লিখেন, ঢাবিতে ঘটে যাওয়া মব জাস্টিস কোন ভাবেই গ্রহনযোগ্য নয়। পার্বত্য অঞ্চলে উপজাতি-বাঙালি সংঘর্ষ এবং জাতীয় মসজিদে হতাহতের ঘটনা খুবই উদ্বেগজনক। মানুষ কেন এতো দাঙ্গা প্রিয় হয় কি করে, বুঝি না।  

ফেসবুক পোস্টে তিনি আরও লিখেন, এদেশের অধিকাংশ মানুষ খুব অস্থির ও উগ্র প্রকৃতির। নিজের আচরণের সংস্কার না করলে, শুধু রাষ্ট্র সংস্কারে কোন কাজ হবে না।

[232474]

এদিকে গত বুধবার (১৮ সেপ্টেম্বর) দেশের দুই সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দুই জনকে পিটিয়ে হত্যার ঘটনা জনমনে ব্যাপক ক্ষোভের জন্ম দেয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের অতিথি কক্ষে বুধবার রাতে ৩২ বছর বয়সী তোফাজ্জল হোসেন নামের একজনকে ‘চোর সন্দেহে’ পিটিয়ে হত্যা করা হয়। তিনি যে ‘মানসিক ভারসাম্যহীন’, সে কথা ফোনে তার মামাত বোন নির্যাতনকারী ছাত্রদেরকে বারবার জানিয়েছিলেন। কিন্তু সেই কথা বিশ্বাস না করে আরও বেশি পিটিয়ে মারা হয়।

একইদিনে এর কয়েক ঘণ্টা আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শামীম আহমেদ ওরফে মোল্লা শামীমকে কয়েক দফা পিটিয়ে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছিল। আহত অবস্থায় শামীমকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

অন্যদিকে খাগড়াছড়িতে গত বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাতে সংঘটিত সহিংসতার পর শুক্রবার রাঙ্গামাটিতেও পাহাড়ি-বাঙালি দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।  এসব ঘটনায় আগের দিনের সংঘাতে খাগড়াছড়িতে তিন জনের মৃত্যুর পর শুক্রবার রাঙামাটিতে আরো একজনের মৃত্যু হয়েছে।

[232471]

অপরদিকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সাবেক খতিব ও বর্তমান ইমাম সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে তিনজন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে একজনকে আটক করেছে পুলিশ।

এমটিআই