সাফ চ্যাম্পিয়নশিপ

মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের ‘ফাইনাল’ আজ

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২৫, ২০২৩, ১২:৫৫ পিএম

ঢাকা: সাফ চ্যাম্পিয়নশিপে লেবাননের কাছে ম্যাচ হেরে মিশন শুরু করেছে বাংলাদেশ। অন্যদিকে ভুটানকে হারিয়ে শক্ত অবস্থানে মালদ্বীপ। এই ম্যাচটি তাই বাংলাদেশের জন্য বাঁচা-মরার লড়াইয়ের। জিতলে টিকে থাকবে আশা, হারলে একপ্রকার বিদায়। 

এমন সমীকরণে মালদ্বীপের বিপক্ষে খেলতে নামছে বাংলাদেশ। বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি।

গ্রুপে লেবানন থাকায় অনেকেই সেমিফাইনালের এক দল হিসেবে ধরে রেখেছেন মধ্যপ্রাচ্যের দেশটিকে। অন্য দল কোনটি-বাংলাদেশ, মালদ্বীপ নাকি ভুটান? সেটাই এখন দেখার।

ফুটবলে অগ্রীম সমীকরণের সুযোগ নেই। একটি ম্যাচের ফলই গ্রুপের হিসেব-নিকেশ বদলে দিতে পারে। ম্যাচ জিতে যেমন নিশ্চিন্তে নেই লেবানন-মালদ্বীপ, তেমন হেরে শুরু করেও টুর্নামেন্টকে বিদায় বলছে না বাংলাদেশ-ভুটান। তবে এটা ঠিক-এই গ্রুপ থেকে সেমিফাইনালে ওঠার হিসেবটা রোববারই অনেকটা নির্ধারণ হয়ে যাবে।

[201942]

বাংলাদেশ যদি এ ম্যাচ জেতে তাহলে সেমিফাইনালে ওঠার সম্ভাবনা ভালোভাবেই টিকে থাকবে। মালদ্বীপ জিতলে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলবে।

আর বাংলাদেশ যদি হেরে যায় এবং রাতের ম্যাচে লেবানন জেতে ভুটানের বিপক্ষে তাহলে গ্রুপের হিসেব চূড়ান্ত হয়ে যাবে। বাংলাদেশ ও ভুটানকে বিদায় করে দিয়ে শেষ করে জায়গা করে নেবে লেবানন ও মালদ্বীপ।

বাংলাদেশ যদি হেরে যায়, তাহলে রাতের ম্যাচে লেবানন হারলে কিঞ্চিত একটা সম্ভাবনা টিকে থাকবে কাগজ-কলমে। তবে বাস্তবে সে সমীকরণ মেলার সম্ভাবনা খুবই কম। মালদ্বীপের বিপক্ষে ম্যাচ ড্র হলে শেষ ম্যাচে ভুটানকে হারালে বাংলাদেশের সম্ভাবনা টিকে থাকবে।

বাংলাদেশ অবশ্য অন্য কোনো হিসেবে মাথায় রাখছে না। লেবাননের কাছে হারের ম্যাচটি ভুলে গিয়ে দলের কোচ-খেলোয়াড়দের মাথায় এখন মালদ্বীপের ম্যাচ।

টুর্নামেন্টে বাংলাদেশের ভাগ্যে কি আছে, তা নির্ধারণ করে দেবে এই ম্যাচ। কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা, অধিনায়ক জামাল ভূঁইয়া, সিনিয়র খেলোয়াড় তপু বর্মন ও সোহেল রানা সবাই বলেছেন মালদ্বীপের বিপক্ষে ম্যাচটি ‘ফাইনাল’।

সোনালীনিউজ/এআর