হামজাকে নিয়ে সালাউদ্দিনের বেফাঁস মন্তব্যে বিপাকে বাফুফে

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৭, ২০২৪, ১০:২৭ পিএম

ঢাকা: বেশ কিছুদিন ধরেই ইংল্যান্ডের প্রবাসী ফুটবলার হামজা চৌধুরির বাংলাদেশ দলে খেলা নিয়ে আলোচনা চলছে।

হামজা গত পরশু (বুধবার) ইংল্যান্ডের লন্ডন দূতাবাসে বাংলাদেশের পাসপোর্টের জন্য আবেদনও করেছেন। এই বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলারের লাল-সবুজ জার্সিতে খেলার বিষয়টি যখন কিছুটা এগিয়েছে, ঠিক তখনই বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের বেফাঁস মন্তব্য তৈরি করেছে নতুন সংকট।

গতকাল (বৃহস্পতিবার) কিংস অ্যারেনায় বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ দেখতে গিয়েছিলেন বাফুফে সভাপতি। ম্যাচের পর ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা বাফুফে সভাপতির প্রতিক্রিয়া জানতে চান। বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ ছাড়াও সেখানে ওঠে আসে হামজা চৌধুরির প্রসঙ্গ। জবাবে বাফুফে সভাপতি বলেন, ‘হামজা চৌধুরি যদি খেলতে চায়, অবশ্যই স্বাগতম। যা চায় তাই দেবো। কিন্তু সে কখনও আমাকে বলেনি, খেলতে চায়। এটা মিডিয়ার মিথ (ছড়ানো)। সে আমাকে বলুক খেলতে চায়, কি করতে হয় করে দেবো সাত দিনে।’

সালাউদ্দিনের এমন মন্তব্যে ফুটবলাঙ্গনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। বাফুফে সভাপতির এমন মন্তব্যের কড়া সমালোচনা করছেন ফুটবলপ্রেমীরাও। অনেকে দ্বিধায় পড়েছেন আসলেই কি শেষ পর্যন্ত হামজা আসবেন, নাকি অন্য কোনো জটিলতা তৈরি হচ্ছে? সাধারণ ফুটবলপ্রেমী তো দূরের কথা ফেডারেশনের অনেকের কাছেই বিষয়টি ধূম্রজালের মতো। 

বাফুফে নির্বাহী কমিটির অন্যতম সদস্য মহিদুর রহমান মিরাজ বলেন, ‘কিছুদিন আগে জাতীয় দল কমিটির চেয়ারম্যান হামজা নিয়ে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছেন। এরপর সভাপতির কাছ থেকে এমন মন্তব্য প্রত্যাশিত নয়। ফুটবলপ্রেমীদের উদ্দেশে বিষয়টি পরিষ্কার করা প্রয়োজন।’

[225167]

হামজা ও তার পরিবার বাফুফের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রেখেই পাসপোর্ট আবেদন করেছে। নিজেই লন্ডন দূতাবাসে হামজার পাসপোর্ট আবেদন প্রক্রিয়া নিয়ে যোগাযোগ করেছেন বাফুফে সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ। জাতীয় দল কমিটির সর্বশেষ সভা শেষে আনুষ্ঠানিক মন্তব্যও করেছেন। সরাসরি হামজার সঙ্গে একাধিকবার কথা বলেছেন সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার। যেখানে হামজাকে সেপ্টেম্বরের উইন্ডোতে খেলানোর জন্য সর্বাত্মক চেষ্টা চলছে, সেখানে সভাপতি বলছেন হামজা নাকি খেলতে চান এটা বলেননি। তাকে হামজা সরাসরি বলেননি এটা সঠিক, কিন্তু তাকেই কেন বলতে হবে এই প্রশ্ন যেমন উঠেছে, তেমনি হামজাকে নিয়ে ফেডারেশন যে কাজ করছে সেটা কি সভাপতির অগোচরে বা বিনা অনুমতিতেই তা নিয়েও আলোচনা হচ্ছে ফুটবলাঙ্গনে।

বাফুফে সভাপতির মন্তব্যের প্রেক্ষিতে উদ্ভূত সংকট নিরসনে একটি বিবৃতির দেওয়ার পরিকল্পনা আছে ফেডারেশনের। এ নিয়ে অবশ্য দোটানায় দেশের ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থা। হামজার সঙ্গে বাফুফের সম্পর্ক ও বর্তমান অবস্থানের ব্যাখ্যা প্রদান করলে সভাপতির সঙ্গে অন্য কর্মকর্তাদের যোগাযোগের অভাব রয়েছে যে সেই বিষয়টি ফুটে উঠবে। সেই বিষয়টি এড়িয়ে যদি বাফুফে সভাপতির মন্তব্য ভুল স্বীকার করে বিবৃতি দেওয়া হয়, তখন আবার তার দায়িত্বজ্ঞানহীনতার প্রশ্নও উঠবে। 

সভাপতির এমন মন্তব্যে হামজা ও তার পরিবারের যেন মনক্ষুণ্ন না হয় সেদিক অবশ্য তড়িৎ ব্যবস্থা নেওয়া হয়েছে। ফেডারেশন থেকে হামজা ও তার পরিবারকে ব্যাখ্যা করা হয়েছে পুরো বিষয়টি। ফুটবলপ্রেমীদের জন্য সুখবর, হামজা ও তার পরিবার সেই ব্যাখায় সন্তুষ্ট হয়েছেন। হামজা আজও বাংলাদেশের গণমাধ্যমে খেলার ইচ্ছা প্রকাশ করেছেন।

এআর