টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৮, ২০২৪, ০৭:১৬ এএম

ঢাকা : সাম্প্রতিক সময়ে ক্রিকেট বিশ্বের অন্যতম এক লড়াইয়ে পরিণত হয়েছে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ। যেই ম্যাচটি আরও একবার বিশ্বমঞ্চে দেখার সুযোগ পাচ্ছে ক্রিকেট প্রেমীরা। শ্রীলংকার বিপক্ষে ম্যাচ দিয়েই বিশ্বকাপ মিশন শুরু করতে নেমেছে বাংলাদেশ দল। যেই ম্যাচে টসে জিতে শুরুতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। চোট কাটিয়ে এ ম্যাচ দিয়ে দলে ফিরেছেন তাসকিন আহমেদ।

ক্রিকেটে অবশ্য সাম্প্রতিক সময়টা খুব একটা ভালো কাটছে না বাংলাদেশের। যুক্তরাষ্ট্রের মাটিতে পা রাখার পর স্বাগতিকদের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারতে হয়েছে নাজমুল হোসেন শান্তর দলকে। 

এরপর ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও হেরেছে বাংলাদেশ। হারের চেয়ে বেশি আলোচনা হচ্ছে বাংলাদেশি ব্যাটারদের ফর্ম নিয়ে। বলতে গেলে সেই অর্থে কোনো ব্যাটারই নেই ছন্দে। যা এ ম্যাচেও দুশ্চিন্তার কারণ বাংলাদেশের।

[225181]

শ্রীলংকা অবশ্য এরইমধ্যে নিজেদের প্রথম ম্যাচ খেলে ফেলেছে চলতি টুর্নামেন্টে। যেখানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বলতে গেলে কোনো রকম পাত্তাই পায়নি তারা। মাত্র ৭৭ রানে গুঁটিয়ে গিয়েছিল সেই ম্যাচে। এমন বিপর্যস্ত দলের বিপক্ষে তাই সেরাটা নিঙড়ে দিয়ে জয় চাইবে বাংলাদেশও। 

কেননা, সেটি হলেই যে দুঃসময় পেছনে ফেলে টুর্নামেন্টের শুভ সূচনা করতে পারবে বাংলাদেশ। দিনশেষে যা হয়তো নির্ধারণ করে দিতে পারে এই টুর্নামেন্টে বাংলাদেশের গতিপথ। শ্রীলংকার লক্ষ্যটা ভিন্ন কিছু নয়। প্রথম ম্যাচে হারায় সুপার এইট নিশ্চিতে এ ম্যাচে জয়ের বিকল্প নেই তাদের সামনে।

এই ম্যাচের মধ্যে দিয়ে নতুন এক কীর্তি গড়েছেন সাকিব আল হাসান। রোহিত শর্মার পর নবমবারের মতো হতে যাওয়া বিশ্বকাপের সবকটি আসরেই খেলা দ্বিতীয় ক্রিকেটার এখন তিনি। এর বাইরে সাকিব আছেন আরও একটি মাইলফলকের অপেক্ষায়। টি-টোয়েন্টি বিশ্বকাপে রেকর্ড ৪৭ উইকেট নেওয়া সাকিব ফিফটি থেকে মাত্র ৩ উইকেট দূরে মাঠে নেমেছেন এই ম্যাচে।

জিম্বাবুয়ে সিরিজে পাওয়া চোট কাটিয়ে একাদশে ফিরেছেন তাসকিন। শরিফুল ইসলাম ছিটকে যাওয়ায় তার জায়গায় সুযোগ পেয়েছেন তানজিম হাসান সাকিব। স্পিন বোলিংয়ে সাকিবের সঙ্গে আছেন রিশাদ হোসাইন। উইকেটরক্ষক ব্যাটার হিসেবে জাকের আলি অনিককে না রেখে ভরসা রাখা হয়েছে লিটন দাসের ওপর। 

বাংলাদেশ একাদশ: তানজিদ তামিম, সৌম্য সরকার, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, রিশাদ হোসাইন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব।

শ্রীলঙ্কা একাদশ: পাথুম নিশাঙ্কা, কুসাল মেন্ডিস, কামিন্দু মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, চারিথ আসালাঙ্কা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দাসুন শানাকা, ওয়ানিন্দু হাসারাঙ্গা (অধিনায়ক), মাহেশ থিকশানা, মাতিশা পাথিরানা, নুয়ান তুষারা।

এমটিআই