ব্রাজিলকে রুখে দিল কোস্টা রিকা

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২৫, ২০২৪, ০৯:২৯ এএম

ঢাকা:  বেশিরভাগ সময় কোস্টা রিকা অর্ধে থাকলেন ২১ জন খেলোয়াড়। আক্রমণের বন‍্যায় তাদের ভাসিয়ে দিতে চাইল ব্রাজিল। কিন্তু সর্বশক্তি দিয়ে রক্ষণ সমালানো কোস্টা রিকার প্রতিরোধ কোনোভাবেই ভাঙতে পারল না তারা।

পুরো ম্যাচেই অবশ্য ব্রাজিল ব্যর্থতার মহড়া দিয়েছে। ২০টি আক্রমণ সাজিয়েও বের করতে পারেনি কাঙ্খিত গোল। কোপা আমেরিকায় মঙ্গলবার (২৫ জুন) নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার সঙ্গে গোলশূন্য ড্র করেছে ব্রাজিল।

প্রধমার্ধে ব্রাজিলের অনবরত আক্রমণের পর দ্বিতীয়ার্ধে নিজেদের কৌশল বদলায় কোস্টারিকা। ৩-৪-১-২ ফর্মেশন থেকে ৫-৩-২ এ পজেশন পরিবর্তন করে দলটি। তাতে ব্রাজিলের আক্রমণ কমেনি। তবে, জমাট হয়েছে কোস্টারিকার রক্ষণ। প্রতিপক্ষের রক্ষণের যতটা মুন্সিয়ানা, তারচেয়ে বেশি ব্রাজিল ফরোয়ার্ডের ভুল। বামপ্রান্ত থেকে সাভিও একের পর এক বল তৈরি করে দিয়েছেন, কিন্তু সেগুলোকে পরিণতি দিতে ব্যর্থ রদ্রিগো-ভিনি-এন্ড্রিকরা। 

[226224]

ভাগ্যও যেন ব্রাজিলের সঙ্গে ছিল না এদিন। প্রথমার্ধে অফসাইডে বাতিল হয় গোল। দ্বিতীয়ার্ধে কখনও বারপোস্টে বল লেগে, কখনও ফুটবলাররা নিজেরা নিয়ন্ত্রণ রাখতে পারেননি শেষ পর্যন্ত। এমনকি কোস্টারিকা একটি আত্মঘাতী গোল দিতে দিতে গোলরক্ষকের দুর্দান্ত সেভে রক্ষা পায়। 

ক্যালিফোর্নিয়ার সোফি স্টেডিয়ামে পরিষ্কার ফেভারিট হয়ে নামা ব্রাজিলকে তাই ফিরতে হয়েছে খালি হাতে। ‘ডি’ গ্রুপে পয়েন্ট ভাগাভাগি করে দরিভালের দলকে শুরু করতে হয়েছে কোপা আমেরিকা। ব্রাজিল ব্যর্থ হলেও কোস্টারিকাকে সফল বলতে হবে। ধারেভরে অনেক পিছিয়ে থাকা দলটির জন্য এই ড্র জয়ের চেয়ে কোনো অংশে কম নয়। 

পুরো ম্যাচে সেলেসাওরা আক্রমণ করে ১৯টি। যাতে মাত্র তিনটিই ছিল অন টার্গেট। যেখানে কোস্টারিকার দুটি শট নিয়েছে, নেই কোনো অন টার্গেট। বল দখলে ছিল ৭৬-২৪ ব্যবধান। এসব পরিসংখ্যান মূল্যহীনই। কারণ, ভালো খেললেও দিনশেষে ফলই আসল।

এআর