ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ

দলকে বাঁচানো গোলের আগে বেলিংহ্যামকে ‘তুলে নিতে’ চেয়েছিল ইংল্যান্ড

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১, ২০২৪, ১২:২৭ পিএম

ঢাকা : চলতি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে ইংল্যান্ডের বিদায় নেওয়া তখন স্রেফ সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছিল। ভীষণ চাপের সেই মুহূর্তে যোগ করা সময়ের একেবারে শেষদিকে গোল করে দলকে ম্যাচে ফেরান জুড বেলিংহ্যাম। সেই পথ ধরে ঘুরে দাঁড়ানোর গল্প লিখে তারা পৌঁছে যায় কোয়ার্টার-ফাইনালে। ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট জানালেন, ওই গোলের আগে এই মিডফিল্ডারকে তুলে নেওয়ার কথা ভেবেছিলেন তারা।

জার্মানির পশ্চিমের শহর গেলসেনকিরশেনে রোববার শেষ ষোলোর ম্যাচে ২৫তম মিনিটে ইভান শারাঞ্জের গোলে পিছিয়ে পড়ে ইংল্যান্ড। ব্যবধান ধরে রেখে স্মরণীয় এক জয়ের দুয়ারে পৌঁছে যায় স্লোভাকিয়া।

[226660]

ছয় মিনিট যোগ করা সময়ের পঞ্চম মিনিটে বক্সে নজরকাড়া ওভারহেড কিকে সমতা ফেরান রেয়াল মাদ্রিদ তারকা বেলিংহ্যাম। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে প্রথম মিনিটে দলকে এগিয়ে নেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইন। বিদায়ের শঙ্কা উড়িয়ে ২-১ গোলের জয়ে শেষ আটে উঠে যায় গত আসরের রানার্সআপরা।

ম্যাচের পর ২১ বছর বয়সী বেলিংহ্যামকে প্রশংসায় ভাসান সাউথগেট।

অসাধারণ। আমরা ভাবছিলাম যে, তাকে উঠিয়ে নেব, কিন্তু আপনারা জানেন, এই ধরনের মুহূর্তে সে কী করতে পারে।

কেইনের চোখে, তাদের ইতিহাসের সেরা গোলগুলোর একটি এটি।

আমাদের স্বপ্ন বাঁচিয়ে রাখার জন্য ওই মুহূর্তে এই ধরনের গোল করা সেরাগুলোর একটি। কী দারুণ একজন খেলোয়াড়। ওই মুহূর্তে প্রস্তুত থাকার কৃতিত্ব তাকে দিতে হবে। এটা সহজ ছিল না। সেই মুহূর্তে এই ধরনের গোল প্রমাণ করে, সে কেমন খেলোয়াড়।

[226663]

গ্রুপ পর্বের বিবর্ণতা ঝেড়ে ফেলার লক্ষ্যে নেমে স্লোভাকিয়ার বিপক্ষেও প্রথমার্ধে ইংল্যান্ডের পারফরম্যান্স ছিল ছন্নছাড়া। সাউথগেট নিজেও স্বীকার করে নিলেন সেটা।

আমরা নিজেরাও জানি যে, ম্যাচে আমাদের আরও ভালো করা দরকার ছিল, প্রথমার্ধে আমরা সঠিক সমাধান খুঁজে পাইনি। দ্বিতীয়ার্ধে আমরা ভালো খেলেছি।

শেষ আটে আগামী শনিবার সুইজারল্যান্ডের মুখোমুখি হবে ইংল্যান্ড।

এমটিআই