ইউরোপিয়ান চ‍্যাম্পিয়নশিপ

স্বপ্নের কাছাকাছি যেতে পেরে গর্বিত তুরস্কের কোচ

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৭, ২০২৪, ০১:১৬ পিএম

ঢাকা : সেমি-ফাইনালের স্বপ্ন উঁকি দিয়েও মিলিয়ে গেছে। তবে তুরস্কের সম্ভানার সূর্য উদিত হয়েই গেছে। গোটা টুর্নামেন্টে দল যেভাবে খেলেছে, তাতে উচ্ছ্বসিত কোচ ভিনসেঞ্জো মন্তেল্লা। এবারের পারফরম্যান্সকে তিনি দেখছেন ভিত হিনেবে, এখান থেকেই গড়তে চান আরও সাফল্যের সৌধ।

এবারের ইউরোতে বেশ নান্দনিক ও আগ্রাসী ফুটবল খেলে নজর কাড়ে তুরস্ক। ফলাফলও নিজেদের পক্ষে আনতে সমর্থ্য হয় তারা। গ্রুপ পর্ব পেরিয়ে শেষ ষোলোর বাধা টপকে কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নেয় তারা। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়েও শনিবার নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথমার্ধে গোল করে এগিয়ে ছিল তারাই। তবে শেষ পর্যন্ত ২-১ গোলের জয়ে শেষ চারে উঠে যায় ডাচরা।

[227059]

এই হারের হতাশা অবশ্যই আছে তুরস্কের। তবে বিদায়ের বেদনা ছাপিয়ে কোচ মন্তেল্লার কাছে প্রাপ্তির আনন্দই বেশি।

টুর্নামেন্টের শুরু থেকেই আমাদের টিম স্পিরিট দারুণ এবং আমাদের সমর্থকরা যেভাবে দলের পাশে থেকেছেন তা ছিল অনন্য। আমরা খুবই গর্বিত। আমাদের দল যেভাবে খেলেছে, যেভাবে নিজেদের মেলে ধরেছে এবং মানিয়ে নিয়েছে, তা ছিল দুর্দান্ত।

আমাদের একটি স্বপ্ন ছিল এবং আমরা খুব কাছাকাছি গিয়েছিলাম। আমরা যেভাবে খেলেছি এবং এই দলের যেমন মানসিকতা, তা ধরে রাখতে হবে আমাদের এবং পরের আসরে এটিকে বয়ে নিতে হবে।

তুরস্তের কোচ সবচেয়ে বেশি খুশি হয়েছেন তুরস্কের ফুটবলে ভাবমূর্তি বদলে দিতে পারায়। তার মতে, এই দলকে নিয়ে এখন দৃষ্টিভঙ্গি বদলাবে সবার।

দলকে নিয়ে অবশ্যই গর্ব করতে হবে আমাদের। দারুণ উজ্জীবিত হয়ে খেলেছে ওরা, তুর্কি চেতনা নিয়ে খেলেছে। তুরস্কের মানুষদের ভালোবাসা আমরা অনুভব করেছি এবং দলকে নিয়ে আমি গর্বিত।

[227057]

এই ইউরোর পর তুরস্ককে ভিন্ন চোখে দেখা হবে, হয়তো আরও বেশি শ্রদ্ধা করা হবে।

এবারের সাফল্যকেই ভবিষ্যতের প্রেরণা মানছেন মন্তেল্লা। এই দলটিকে আরও এগিয়ে নিতে চান ইতালিয়ান এই কোচ।

ছেলেরা অনেক অভিজ্ঞতা অর্জন করেছে। এই দলের প্রতি তুরস্কের সমর্থকদের অনেক ভালোবাসা ও সহানুভূতি আছে। তবে এটা কেবলই ভিত্তি, এখান থেকে গড়ে উঠতে হবে আমাদের। ভবিষ্যৎ আমাদের পক্ষেই আছে।

এমটিআই