মাসা রেফারি মানেই আর্জেন্টিনার জয়, কানাডার বিপক্ষেও দায়িত্বে তিনি

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৮, ২০২৪, ০৭:৩৯ পিএম

ঢাকা:  সেমিফাইনালে আর্জেন্টিনা-কানাডা ম্যাচে রেফারির দায়িত্বে থাকবেন চিলির পিয়েরো মাসা। ২০১৮ সাল থেকে ফিফার ম্যাচে রেফারির দায়িত্ব পালন করা মাসার সঙ্গে ভালোই সুখস্মৃতি আছে মেসির আর্জেন্টিনার।

নিউ জার্সি রাজ্যের ইস্ট রাদারফোর্ডের মেটলাইফ স্টেডিয়ামে বুধবার বাংলাদেশ সময় ভোর ছয়টায় কোপা আমেরিকার সেমিফাইনালে কানাডার মুখোমুখি হবে আর্জেন্টিনা। 

দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল আজ নিজেদের ওয়েবসাইটে সেমিফাইনাল ম্যাচে রেফারির তালিকা প্রকাশ করেছে। নিউ জার্সির সেমিফাইনালে রেফারির দায়িত্বে পিয়েরো মাসা ও নর্থ ক্যারোলাইনার সেমিফাইনালে (কলম্বিয়া-উরুগুয়ে) রেফারি থাকবেন মেক্সিকোর সিজার রামোস।

চিলির প্রিমেরা ডিভিশনে রেফারির দায়িত্ব পালন করা মাসাকে ২০১৮ সালে ফিফার আন্তর্জাতিক রেফারি তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। কনমেবলের অধীনে কোপা সুদামেরিকানা, কোপা লিবার্তোদোরেসে রেফারির দায়িত্ব পালনের পাশাপাশি লাতিন আমেরিকার বয়সভিত্তিক চ্যাম্পিয়নশিপেও রেফারি ছিলেন মাসা। সৌদি আরবের ঘরোয়া ফুটবল এবং পেরুর ফুটবল লিগেও ম্যাচ পরিচালনা করেছেন ৩৯ বছর বয়সী এই রেফারি।

[227207]

আন্তর্জাতিক অঙ্গনে জাতীয় দলের ম্যাচে মাসা প্রথম রেফারির দায়িত্ব পান ২০২২ ফিনালিসিমায়। ওয়েম্বলিতে ২০২২ সালের ১ জুন এই ম্যাচে ইতালির মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। সর্বশেষ ইউরোজয়ী ইতালি ও সর্বশেষ কোপাজয়ী আর্জেন্টিনার মধ্যে এ ম্যাচ আয়োজন করা হয়েছিল-অর্থাৎ দুই মহাদেশের দুই চ্যাম্পিয়নের মুখোমুখি হওয়ার ম্যাচ দিয়ে সিনিয়র পর্যায়ের আন্তর্জাতিক অঙ্গনে রেফারি হিসেবে অভিষেক মাসার। এই ম্যাচে ইতালিকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল লিওনেল স্কালোনির এই আর্জেন্টিনাই।

ফিনালিসিমার পর মাসার বাঁশির অধীনে আরও একটি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে গত বছর ২২ নভেম্বর মারাকানা স্টেডিয়ামে স্বাগতিক ব্রাজিলের বিপক্ষে ১-০ গোলে জিতেছিল স্কালোনির দল। এই ম্যাচেও রেফারির দায়িত্বে ছিলেন মাসা। 

অর্থাৎ ব্রাজিলিয়ান ফুটবলের ঐতিহ্যের ধারক হিসেবে পরিচিত মারাকানায় আর্জেন্টিনার সর্বশেষ জয়ে রেফারি ছিলেন তিনি। এ ছাড়া ২০২০ সালে কলম্বিয়ায় অনুষ্ঠিত দক্ষিণ আমেরিকান (অনূর্ধ্ব-২৩) প্রি অলিম্পিক টুর্নামেন্টেও রেফারি ছিলেন মাসা। এই টুর্নামেন্টে ব্রাজিলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা।

এবার কোপা আমেরিকায় পানামার বিপক্ষে উরুগুয়ের ৩-১ গোলে জয়ের ম্যাচ এবং প্যারাগুয়ের বিপক্ষে ব্রাজিলের ৪-১ গোলে জয়ের ম্যাচে রেফারির দায়িত্বে ছিলেন মাসা। 

এআর