তিন পেনাল্টি মিস করে কলম্বিয়ার কাছে হেরেছিল আর্জেন্টিনা

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৩, ২০২৪, ০১:২৯ পিএম

ঢাকা : চলতি কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে ইকুয়েডেরের বিপক্ষে পেনাল্টি মিস করেছিলেন চোট থেকে ফেরা লিওনেল মেসি। এমি মার্তিনেজের বীরত্বে ম্যাচটি শেষ পর্যন্ত আর্জেন্টিনা জিতে যায়। ফাইনালে তাদের প্রতিপক্ষ কলম্বিয়া। এই কলম্বিয়ার বিপক্ষেই একবার তিনটি পেনাল্টি মিস করে হেরেছিল আর্জেন্টিনা। কোপার ফাইনালের আগে ফিরে যাওয়া যাক সেই অতীতে।

প্যারাগুয়েতে ১৯৯৯ সালে বসেছিল কোপা আমেরিকার আসর। ওই আসরের ‘সি’ গ্রুপে পড়েছিল আর্জেন্টিনা আর কলম্বিয়া। গ্রুপ পর্বের ম্যাচটিতে মোট পাঁচটি পেনাল্টি পেয়েছিল দুই দল, যার মধ্যে আর্জেন্টিনা ৩টি আর কলম্বিয়া ২টি। বিস্ময়করভাবে আর্জেন্টিনা তাদের তিনটি পেনাল্টিই মিস করে ৩-০ গোলে হেরেছিল কলম্বিয়ার কাছে। তিনটি পেনাল্টিই মিস করেছিলেন মার্টিন পালেরমো। এই ঘটনা আর্জেন্টিনার ফুটবলে বড় একটা প্রশ্নবোধক চিহ্ন এঁটে দেয়।

[227561]

মার্সেলো বিয়েলসার নেতৃত্বাধীন আর্জেন্টিনা প্রথম পেনাল্টি পেয়েছিল ৫ম মিনিটে কলম্বিয়ার ফুটবলার আলেকজান্ডার ভিভেরাসের হ্যান্ডবলের সৌজন্যে। কিন্তু পালেরমার তীব্র গতির শট ক্রসবারে লেগে ফিরে আসে। এরপর পেনাল্টি থেকে গোল করে কলম্বিয়াকে এগিয়ে দেন ইভান রামিরো কর্ডোবা। তবে ৪৭ মিনিটে ম্যাচের দ্বিতীয় পেনাল্টি মিস করেন কলম্বিয়ার হ্যামিল্টন রিকার্ড। তাই বলে পালেরমো যে বাকি দুটি পেনাল্টিও মিস করবেন- তা কে জানত?

[227545]

৫৫ মিনিটে নিজের প্রথম গোলটি করেন কলম্বিয়ার জনিয়ার মন্টাও। ৭৬ মিনিটে ফের হ্যান্ডবলের সৌজন্যে পেনাল্টি পায় আর্জেন্টিনা। আবারও মার্টিন পালেরমো স্পট কিক নিতে আসেন। এবার তার শটে বল উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে। পরের মিনিটেই ডান পায়ের শটে ব্যবধান ৩-০ করেন মন্টাও। ম্যাচের শেষ মিনিটে ব্যবধান কমানোর জন্য আরও এক সুযোগ পায় আর্জেন্টিনা। ডি বক্সে ফাউল থেকে পাওয়া সেই পেনাল্টিও তারা মিস করে। পালেরমোর শট ঠেকিয়ে দেন গোলকিপার।

আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়ে পরের রাউন্ডে চলে যায় কলম্বিয়া। তবে কোয়ার্টার ফাইনালে তাদের দৌড় থামে চিলির কাছে হেরে। অন্যদিকে কোয়ার্টার ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় আর্জেন্টিনা। সেবার উরুগুয়েকে হারিয়ে কোপা চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল।

এমটিআই