ফুটবলকে উপভোগ করা মেসি এবারও জিততে চান কোপা

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৪, ২০২৪, ১০:১২ এএম

ঢাকা : কাতারে বিশ্বকাপ জিতে লিওনেল মেসি যেন অমরত্বের স্বাদ পেয়েছেন। লুসাইলের সেই মায়াবী রাতের পর আরও একটি মধুময় রজনী অপেক্ষা করছে সর্বকালের সেরা এই ফুটবলারের জন্য। আর সেটা কোপা আমেরিকার টানা দ্বিতীয় শিরোপা জেতারও। সোমবার ভোরে টুর্নামেন্টের ফাইনালে কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। সেই ফাইনাল জিতলেই তার ঝুলিতে যাবে আরেকটি শিরোপা।

অথচ ২০০৬ সালে ক্যারিয়ার শুরু করা মেসির ২০২০ সাল পর্যন্ত আন্তর্জাতিকে ছিল না কো ট্রফি। আর চার বছরের ব্যবধানে আজ তিনি বিশ্বজয়ী তারকা। তাই মহাতারকার কি আরও একটি কোপা খেলার ইচ্ছে আছে কি না? কিংবা কিভাবে ২৮ বছরের শিরোপা খরা কাটিয়ে আর্জেন্টিনা হয়ে উঠেছে বিশ্বসেরা দল। এসব নিয়ে আলোচনা করেছেন।

কোপা আমেরিকার ফাইনালের আগে ডিএস স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব বিষয় নিয়েই কথা বলেছেন।

কোপাকে অনেক কঠিন টুর্নামেন্ট দাবি করে তিনি বলেন, আমরা সবাই জানি কোপা আমেরিকা অনেক কঠিন টুর্নামেন্ট। সকল আনুষ্ঠানিক টুর্নামেন্টই অনেক কঠিন। এখানে সামান্য ভুলত্রুটিই ফলাফল নির্ধারণ করে দিবে।

[227623]

আরেকটি কোপা আমেরিকা খেলার ইচ্ছে আছে কি না জানতে চাইলে মেসি বলেন, আরেকটি কোপা আমেরিকা খেলা? না। আপাতত আমি এতদূর চিন্তা করতে চাই না। আমি এখন বেশ উপভোগ করছি এবং এভাবেই প্রতিদিন উপভোগ করে যেতে চাই। যখন আমি অনেক ভুগেছিলাম তখনও জাতীয় দলের হয়ে দারুণ সময় পার করেছিলাম। তাই বলতে পারি, আমি সবসময়েই চাই এবং চেষ্টা করি দলের সঙ্গে থাকতে। যখন ফলাফল আমাদের পক্ষে আসতো না তখন আমাদের খারাপ সময় ছিল। এখন আমরা বেশ উপভোগ করেছি। আমিও প্রতিদিন উপভোগ করে যাচ্ছি।

উপভোগ করছেন জানিয়ে মেসি আরও একবার চ্যাম্পিয়ন হওয়ার ইচ্ছে প্রকাশ করে বলেন, আমি যতদিন সুস্থ থাকবো ততদিনই খেলতে পারবো। আমি কোপা আমেরিকাতে বেশ ভালোই করেছি এবং ইনজুরি আমার পরিকল্পনাকে পরিবর্তন করে দিয়েছে; এটি আমি চেয়েছি এমনটা না। এখন আবারো একটি ফাইনালে আমরা। এখন সময় উপভোগ করার। সর্বোচ্চটা চেষ্টা করবো আমরা আবারো চ্যাম্পিয়ন হতে।

নিজের চোট নিয়ে মেসি জানালেন, ব্যক্তিগত দিক দিয়ে কানাডার বিপক্ষে আমি দারুণ ছন্দে ছিলাম। চিলির পক্ষে আমি শুরুতে ভালোই অনুভব করছিলাম এরপর উরুতে চোট পাই। তারপর থেকেই আমি সমস্যা বোধ করছিলাম। আমি যখনই দৌঁড়াতে চেষ্টা করছিলাম তখনই আমার খেলাকে ধীরগতির করে দিচ্ছিল।

[227621]

মেসি যোগ করেন, 'আমি ইকুয়েডরের বিপক্ষেও এমন ব্যথা নিয়ে খেলে গেছি। আমি এই ইনজুরির ভেতর দিয়েই যাচ্ছি এবং মনে রাখছিলাম কি হয়েছিল আগে। কানাডার বিপক্ষে শেষ ম্যাচটিতে আমি আগের থেকে অনেক ভালো ছিলাম। গেল কয়েকদিনে আমি আরো সুস্থ হয়ে উঠেছি।'

এমিলিয়ানো মার্তিনেজকে নিয়ে মেসি বলেন, 'পেনাল্টির ক্ষেত্রে যদিও সবাই বলে ভাগ্যের ব্যাপার কিন্তু দিবু মাঠে থাকলে তেমন মনে হয় না। সে একটি কিংবা দুটি পেনাল্টি সেভ করবেই যা দলকে এগিয়ে রাখে। আমাদের প্রতিপক্ষরা এখন আমাদের সাথে অন্যরকম পরিকল্পনা নিয়ে খেলতে নামে। অনেকেই ড্র করার চিন্তা নিয়ে নামে এবং টাইব্রেকারে নিয়ে যায়। যেখানে সবসময় সেরা দলটা জয়লাভ করে না। আমরা ইকুয়েডরের বিপক্ষে ভাগ্যবান ছিলাম কারণ তারা অনেক সুযোগ তৈরি করেছিল এমনকি শেষ সময় পর্যন্ত।'

বন্ধু সুয়ারেজ সম্পর্কে মেসি বলেন, 'সে আমার বন্ধু এবং সবসময়ে তার ভালোটা চেয়ে এসেছি। সেও তার শেষ কোপা আমেরিকা খেলছে কিন্তু ভিন্ন অবস্থাতে। কারণ গতবারের মত এবার সে বেশিক্ষণ খেলতে পারেনি। আমরা যখন একে অপরকে বিদায় জানাই তখন আশা করেছিলাম ফাইনালে মিয়ামিতে আবার দেখা হবে। কিন্তু খুব কাছেই ছিলাম আমরা। কিন্তু উরুগুয়ে অসাধারণ একটি দল এবং কলম্বিয়ার বিপক্ষে তাদের অনেক সুযোগ ছিল। যখন ১-০ তে পিছিয়ে ছিল কলম্বিয়া দশ জনের দলে পরিণত হয়। কিন্তু মাঝেমাঝে ভাগ্যও সহায় থাকতে হয়।'

তিনি আরও বলেন, আমরা প্রায় সময়েই সবকিছু নিয়ে কথা বলি। আমরা দেখা করি, আমি কোচিং স্টাফের সবার সতীর্থ, আমি সবার সঙ্গেই খেলেছি। আমি তাদের সঙ্গে দেখা করলেন এবং মজা করলেন। মাঝেমাঝে ম্যাচ নিয়ে কি হতে পারে না হতে পারে আবার কখনো ফুটবলের বাইরে বিভিন্ন জিনিস নিয়ে কথা হয়। এটা শুধু আমার সাথেই হয় এমন না, সবার সঙ্গেই হয়। সে আমাদের গ্রুপের অন্যতম সদস্য যার কারণে এসব বেশি হয়। সে আমার বেশি কাছের।

[227617]

আর্জেন্টিনার বর্তমান দলের সতীর্থদের নিয়ে মেসি বলেন, এই জেনারেশনটা বেশ তরুণ। রোমেরো, লিসান্দ্রো মার্টিনেজ, নাহুয়েল মলিনা, এনজো ফার্নান্দেজ, হুলিয়ান আলভারেজ ইতোমধ্যে কোপা আমেরিকা ও বিশ্বকাপ জিতেছে যেখানে তাদের বয়স ২৩, ২৪ কিংবা ২৫ হবে। এখনো তাদের পুরো সময়টা পরে আছে জাতীয় দলকে দেয়ার জন্য। আমি আশা করবো তাদের যে জয়ের ক্ষুধা ও প্রতিযোগিতা করার তাড়না এটা তারা হারাবে না। তারা এই বার্তাটি পরবর্তীতে যারা আসবে সবাইকে ছড়িয়ে দিবে। আমি সবসময়ে বলে এসেছি প্রাথমিকভাবে ভালো করার মূল চাবিকাঠি হচ্ছে ভালো একটি গ্রুপ তৈরি করা এবং সেখান থেকেই ট্রফি আসবে।

এই দলটা অপ্রতিরোধ্য হয়ে ওঠার পেছনে কারণ জানিয়ে মেসি বলেন, 'আমরা বেশি খুশি এবং প্রতিদিন আমরা একে অপরের সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নিচ্ছি। আমরা প্রায় ৪০ দিন একসাথে আছি। ভালো সময় কেটেছে আমাদের। আমরা উপভোগ করছি।

[227604]

অনেকক্ষেত্রে মনে হয়েছে, সময়টা খুব কম। অনুশীলনে প্রতিযোগিতা, উত্তাপ নিজেদের সর্বোচ্চটা উজাড় করে দেওয়ার ব্যাপার রয়েছে আমাদের সবার মাঝে। এখানে কোন নির্দিষ্ট একাদশ নেই। যারাই খেলবে অন্য গ্রুপও একইভাবে খেলবে। প্রত্যেক ম্যাচেই এই গ্রুপ প্রতিযোগিতা দেখিয়ে যাচ্ছে। আপনি ভালো খারাপ খেলতেই পারেন কিন্তু আপনাকে প্রতিযোগিতা করার মানসিকতা থাকতে হবে সবার মাঝে। এভাবে এতকিছু জয়লাভ করে প্রতিযোগিতা করাটা বেশ কঠিন। গ্রুপের ভেতর যারা শুধু জিতেই আসছে তাদের জন্য আবার সেটির পুনরাবৃত্তি করাটা বেশ কঠিন। কিন্তু আমার আমার সংশয় নেই যে এই দলটা শেষ পর্যন্ত চেষ্টা চালিয়ে যাবে।'

এমটিআই