কোপা আমেরিকা

মেসির আশা, গোল দিয়েই ইতি টানবেন দি মারিয়া

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৪, ২০২৪, ১১:৫১ এএম

ঢাকা : ২০০৮ সালের অলিম্পিকস থেকে শুরু। ২০২১ সালের কোপা আমেরিকা ও পরের বছরের বিশ্বকাপ ফাইনালেও গোল করেন আনহেল দি মারিয়া। মাঝে ইতালির বিপক্ষে ফিনালিস্সিমায়ও জালের দেখা পান তিনি। তাই লিওনেল মেসির আশা, বিদায়ী ম্যাচেও গোল করবেন আর্জেন্টিনায় তার দীর্ঘ দিনের সতীর্থ।

কলম্বিয়ার বিপক্ষে কোপা আমেরিকার ফাইনাল দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানছেন দি মারিয়া। ফ্লোরিডার হার্ড রক স্টেডিয়ামে বাংলাদেশ সময় সোমবার সকাল ৬টার শিরোপা নির্ধারণী ম্যাচে শেষবার জাতীয় দলের জার্সিতে দেখা যাবে তাকে।

আর্জেন্টিনার সবশেষ দুটি বড় শিরোপা জয়ের ম্যাচে গোল করার কৃতিত্ব দেখিয়েছেন দি মারিয়া। ২০২০ কোপা আমেরিকা (করোনাভাইরাসের প্রাদুর্ভাবে খেলা হয় ২০২১ সালে) ফাইনালে ব্রাজিলের বিপক্ষে দি মারিয়ার একমাত্র গোলেই দীর্ঘ ২৮ বছরের শিরোপাখরা কাটায় আর্জেন্টিনা।

[227629]

পরের বছর ইউরো চ্যাম্পিয়ন ইতালির বিপক্ষে ফিনালিসিমায় গোল করেন দি মারিয়া। ২০২২ কাতার বিশ্বকাপের ফাইনালেও ফ্রান্সের বিপক্ষে দারুণ এক গোল করেন তিনি। এর আগে ২০০৮ সালের অলিম্পিকেও নাইজেরিয়ার বিপক্ষে দি মারিয়ার একমাত্র গোলে স্বর্ণপদক জেতে আর্জেন্টিনা।

ডিরেক্ট টিভি স্পোর্টসে দেওয়া সাক্ষাৎকারে আরেকটি ফাইনালের আগে তাই আরও একবার দি মারিয়ার কাছ থেকে গোলের আশা জানিয়ে রাখলেন প্রায় দেড় যুগ ধরে একসঙ্গে খেলা মেসি।

কে জানে, সে হয়তো ফাইনালে আরেকটি গোল করবে, যেমনটা সে আগে খেলা ফাইনাল ম্যাচগুলোতে করেছে। এটি অসাধারণ হবে।

[227632]

২০২২ বিশ্বকাপ থেকেই মূলত অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন দি মারিয়া। মেসি তখন বিশ্বজয়ীর বেশে আরও কিছু খেলা চালিয়ে নেওয়ার পরামর্শ দেন। সেই কথা রেখে চলতি কোপা আমেরিকা পর্যন্ত এসেছেন ৩৬ বছর বয়সী অ্যাটাকিং মিডফিল্ডার।

তবে এখন আর কিছুতেই সিদ্ধান্ত বদলাবেন না দি মারিয়া, সেটি ভালোভাবেই জানেন মেসি।

আমরা সবসময়ই তাকে বলেছি, যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে সামনে প্লে-অফ ম্যাচ আসছে। কিন্তু ফিদেও (দি মারিয়া) নিজের সিদ্ধান্ত নিয়েছে ফেলেছে এবং এটি বদলাতে পারে এমন কিছু নেই।

জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ১৪৪ ম্যাচে ৩১ গোল করেছেন দি মারিয়া। মেসির আশা পূর্ণ হলে এই তালিকায় যুক্ত হবে আরেকটি ফাইনাল ম্যাচের গোল। সেজন্য অবশ্য মাঠে নামা সবচেয়ে জরুরি।

সেই সিদ্ধান্ত যার, লিওনেল স্কালোনি অবশ্য একরকম অনিশ্চয়তা রেখে দিলেন। দলের প্রয়োজন বুঝে যে কোনো সিদ্ধান্ত নেওয়ার কথা বললেন আর্জেন্টিনা কোচ।

যদিও আমরা জানি, এটি তার শেষ ম্যাচ। তবে আমরা সবসময় দলের জন্য যেটা ভালো, সেই সিদ্ধান্ত নেব। সে যদি খেলে তার মানে তার খেলারই কথা। যদি তাকে না খেলানোর সিদ্ধান্ত নেই, তার মানে হলো আমরা ভিন্নভাবে চিন্তা করছি।

আমরা আশা করি, সবকিছু ভালো যাবে এবং আনহেল সম্ভাব্য সেরা উপায়েই অবসর নিতে পারবে।

এমটিআই