টি-টোয়েন্টি বিশ্বকাপ

বাংলাদেশ নিয়ে চলতি সপ্তাহে সিদ্ধান্ত জানাবে আইসিসি

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৪, ০৯:৪৫ পিএম

ঢাকা: আসন্ন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ। ৩ অক্টোবর থেকে শুরু হওয়ার কথা এই টুর্নামেন্ট। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম এবং মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে হওয়ার কথা ম্যাচগুলো।

বাংলাদেশও ১০ দলের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনে পুরো প্রস্তুতি নিয়ে রেখেছিলো। কিন্তু এরই মধ্যে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। বৈষম্যবিরোধী আন্দোলন এবং গণ অভ্যুত্থানে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন শেখ হাসিনা এবং ভারতে পালিয়ে যান। 

এই আন্দোলনে প্রচুর হতাহতের ঘটনা ঘটে। এখনও যার রেশ রয়ে গেছে। পুলিশ বাহিনী কর্মে ফিরলেও আগের সেই চাঞ্চল্য নেই। 

বাংলাদেশের এমন অস্থিতিশীল পরিস্থিতিতে অস্ট্রেলিয়া, কানাডা, ভারত এবং ইংল্যান্ডের সরকারের পক্ষ থেকে বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করে রাখা হয়েছে।

এসব অবস্থার কারণে বাংলাদেশে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা হবে কি না, তা নিয়েই তুমুল শঙ্কা তৈরি হয়ে যায়। অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজিব ভূঁইয়া জোর দিয়ে বলেছেন, তারা আশাবাদী বিশ্বকাপ আয়োজনের বিষয়ে। এ জন্য সরকারের উচ্চ পর্যায় থেকে নিরাপত্তা নিশ্চিতের আশ্বাসও দিয়েছেন তিনি।

[230084]

তবুও বাংলাদেশে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে আপত্তি জানিয়েছেন অস্ট্রেলিয়া নারী দলের অধিনায়ক অ্যালিসা হিলি। এখানে বিশ্বকাপ আয়োজন হলে সেটাকে তিনি ‘ভুল কিছু’ হবে বলে অভিহিত করেছেন।

চারদিকে নানা আলোচনা-সমালোচনা এবং সংশ্লিষ্ট অনেকের কাছ থেকে আপত্তি আসার কারণে আইসিসিও চিন্তা করছে বাংলাদেশ থেকে আয়োজন অন্য কোথাও সরিয়ে নেয়ার। 

চলতি সপ্তাহেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে তারা। সম্ভাব্য ভেন্যু হিসেবে আরব আমিরাতকে ধরে রাখা হয়েছে। ভারতকে বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দেয়া হয়েছিলো। কিন্তু ভারত সে প্রস্তাব গ্রহণ করেনি।

আরব আমিরাত ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপের সম্ভাব্য আয়োজকের তালিকায় রয়েছে শ্রীলঙ্কাও। অন্যসব অপশন কাজ না করলে শেষ অপশন হিসেবে জিম্বাবুয়েকে ধরে রাখা হয়েছে।

অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের অধিনায়ক অ্যালিসা হিলি বলেন, ‘এমন একটা দেশ যেখান থেকে ক্রিকেটীয় উপকরণ সরিয়ে নেয়া হয়েছে এবং তারা নিজেরা খুবই সংগ্রামের মধ্য দিয়ে যাচ্ছে, তেমন একটি দেশে বিশ্বকাপের মত ইভেন্ট আয়োজন করা আমার মতে খুবই কঠিন হবে।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে খেলার মত মন মানসিকতা আমার থাকবে কি না বুঝতে পারছি না। একজন মানুষ হিসেবে আমি অনুভব করছি যে, সেখানে (বাংলাদেশে) বিশ্বকাপ আয়োজন করা হবে ভুল কিছু। তবে আমি এ বিষয়টাকে আইসিসির ওপরই ছেড়ে দিচ্ছি। তারা এটা নিয়ে কাজ করবে।’

এআর