‘বাংলাদেশকে বুঝতে হবে তারা ভারতে খেলতে আসছে’

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৫:০৫ পিএম

ঢাকা: সব ঠিক থাকলে বাংলাদেশের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ দিয়েই মাঠে ফেরার কথা ছিল মোহাম্মদ শামির। তবে শেষ পর্যন্ত সেটি সম্ভব হচ্ছে না চোট নিয়ে শামি বাড়তি সতর্ক থাকায়। নিজে খেলতে না পারলেও দল নিয়ে নির্ভার শামি।

ঘরের মাঠে ভারত যে সহজ প্রতিপক্ষ নয় সেটা বাংলাদেশকে মনে করিয়ে দিয়েছেন ভারতের তারকা এই পেসার।

সম্প্রতি পাকিস্তানকে তাদের মাটিতে হোয়াইটওয়াশ করে বেশ আত্মবিশ্বাসী বাংলাদেশ। তবে ভারত যে পাকিস্তান নয়; টেস্টে র্যাঙ্কিংয়ে শীর্ষ দল; বাংলাদেশের বিপক্ষে কখনোই হারেনি সেটি মনে করিয়ে দিয়েছেন শামি।

[232015]

সম্প্রতি পাকিস্তানকে হোয়াইটওয়াশ করা বাংলাদেশ কেমন করবে ভারতের বিপক্ষে; এমন প্রশ্নে শামি বলেন, ‘বাংলাদেশ পাকিস্তানকে হারিয়েছে, কিন্তু ভারতের বিপক্ষে জেতাটা দক্ষতার ওপর নির্ভর করবে। বাংলাদেশকে বুঝতে হবে, ওরা কিন্তু ভারতের মাটিতে খেলছে।’

ভারতের সাম্প্রতিক পারফরম্যান্স মনে করিয়ে দিয়ে শামি আরও বলেন, ‘এখনও পর্যন্ত ভারতের যা রেকর্ড সেটাও ভাবতে হবে। ভারতের বিপক্ষে এখনও অবধি জেতেনি বাংলাদেশ। বর্তমানে ভারত কেমন খেলছে, সেটাও মাথায় রাখতে হবে তাদের। টেস্ট ম্যাচ মানে পাঁচ দিনের খেলা, সব কটা সেশনই জেতা।’ 

পরিসংখ্যান বলছে, টেস্ট ক্রিকেটে বাংলাদেশ কখনও ভারতকে হারাতে পারেনি। ১৩টি ম্যাচের মধ্যে ১১টি জিতেছে ভারত। দুটি ম্যাচ ড্র হয়েছে। তবে এবার আশাবাদী বাংলাদেশ। কেননা, সবশেষ পাকিস্তানের বিপক্ষে সিরিজ শুরুর আগেও কখনো পাকিস্তানকে না হারানোর তকমা নিয়ে মাঠে নামতে হয়েছিল বাংলাদেশকে। পরে হোয়াইটওয়াশ করে দেশে ফিরেছে বাংলাদেশ।

এআর