ফিফা র‍্যাঙ্কিংয়ে ২ ধাপ পেছাল বাংলাদেশ, শীর্ষে আর্জেন্টিনা

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৮:৫৩ পিএম

ঢাকা: এ মাসের শুরুতে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে ভুটানে গিয়েছিল বাংলাদেশ। ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৮৪ নম্বর স্থানে থেকে ভুটানের বিপক্ষে খেলে র‍্যাঙ্কিং বাড়ানোরই লক্ষ্য ছিল।

৫ সেপ্টেম্বর থিম্পুতে প্রথম ম্যাচটা জিতলেও ৮ সেপ্টেম্বরের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ হেরে যায়। ওই ম্যাচের হার র‍্যাঙ্কিংয়ে যে নেতিবাচক প্রভাব রাখবে, সেটি অনুমিতই ছিল। 

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) প্রকাশিত নতুন র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ ২ ধাপ পিছিয়ে ১৮৬তম স্থানে আছে। র‍্যাঙ্কিংয়ে অবনতি হলেও রেটিং পয়েন্ট সামান্য বেড়েছে বাংলাদেশের-০.০৪।

[232395]

বাংলাদেশের পয়েন্ট এখন ৮৯৬.৬৭। অবশ্য বাংলাদেশের বিপক্ষে এক ম্যাচ হারায় র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে ভুটানেরও। ১৮২ থেকে নেমে তাদের অবস্থান এখন ১৮৪-তে।

র‍্যাঙ্কিংয়ে নেমেছে ভারতও। তারাও নেমে গেছে ২ ধাপ। ভারতের র‍্যাঙ্কিং এখন ১২৬। আশপাশের দেশগুলোর মধ্যে মালদ্বীপের অবস্থান ১৬৩, নেপালের ১৭৬, আফগানিস্তানের ১৫২। এর পাশাপাশি মালয়েশিয়ার অবস্থান ১৩২ ও মিয়ানমারের ১৬৭। পাকিস্তান আছে ১৯৭-এ।

এদিকে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানটি ধরে রেখেছে আর্জেন্টিনা। পরের চারটি অবস্থানে আছে যথাক্রমে ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড ও ব্রাজিল।

এআর