লিডের বোঝা নিয়ে তৃতীয় দিন শুরু বাংলাদেশের

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ১০:৫০ এএম

ঢাকা : বাংলাদেশের হতাশা বাড়িয়ে ভারতকে এগিয়ে নিচ্ছেন শুবমান গিল ও রিশাভ পান্ত। এরই মধ্যে দুজন মিলে গড়েছেন পঞ্চাশছোঁয়া জুটি।

দ্বিতীয় দিন শেষ দিকে ভিরাট কোহলির বিদায়ের পর আর বিপদ ঘটতে দেননি গিল ও পান্ত। ৭৩ বলে পূর্ণ হয়েছে তাদের জুটির পঞ্চাশ রান।

৩২ ওভারে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ১১৮ রান। গিল ৮৬ বলে ৫৫ ও পান্ত ৪৫ বলে ২৭ রানে অপরাজিত। স্বাগতিকদের লিড ৩৪৫ রান।

১৭ উইকেটের দিন শেষে বিপাকে বাংলাদেশ : চেন্নাই টেস্টের দ্বিতীয় দিন শেষে দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের চেয়ে ৩০৮ রানে এগিয়ে আছে ভারত। উইকেট আছে তাদের এখনও সাতটি।

[232467]

এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে শুক্রবার উইকেট পড়েছে ১৭টি। এই মাঠের ৯০ বছরের ইতিহাসে এক দিনে সবচেয়ে বেশি উইকেট পতনের রেকর্ড এটিই।

সকালে ভারত প্রথম ইনিংসে শেষ চার উইকেট দ্রুত হারিয়ে অলআউট হয় ৩৭৬ রানে। বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে যায় মাত্র ১৪৯ রানেই।

২২৭ রানের লিড পাওয়া ভারত দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ৮১ রান নিয়ে শেষ করে দিন।

সকালে ৬ উইকেটে ৩৩৯ রান নিয়ে দিন শুরু করা ভারত এ দিন আর যোগ করতে পারে কেবল ৩৭ রান।

আগের দিনের ৮৬ রানের সঙ্গে কোনো রান যোগ করতে পারেননি রবীন্দ্র জাদেজা। ১০২ রানে অপরাজিত থাকা রাভিচান্দ্রান অশ্বিন ফেরেন ১১৩ রানে। চারটি চারে আকাশ দিপ করেন ১৭ রান।

এই তিনটি উইকেটই নেন আগের দিন উইকেটশূন্য থাকা তাসকিন আহমেদ।

[232464]

পরে জাসপ্রিত বুমরাহকে ফিরিয়ে পাঁচ উইকেট পূর্ণ করেন হাসান। ভারতে প্রথমবার টেস্টে এই স্বাদ পেলেন বাংলাদেশের কোনো বোলার।

বাংলাদেশ ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারেই হারায় সাদমান ইসলামকে। বুমরাহর বল ছেড়ে দিয়ে বোল্ড হন বাঁহাতি ব্যাটসম্যান। পরে আকাশ দিপ টানা দুই বলে উপড়ে দেন জাকির হাসান ও মুমিনুল হকের স্টাম্প।

লাঞ্চের পর নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিমের দ্রুত বিদায়ে বাংলাদেশের রান হয়ে যায় ৫ উইকেটে ৪০।

ষষ্ঠ উইকেটে ৫১ রানের জুটি গড়েন সাকিব আল হাসান (৩২) ও লিটন কুমার দাস (২২)। কিন্তু দুজনই বিদায় নেন জাদেজার বলে বাজে শট খেলে।

বুমরাহ পরে আক্রমণে ফিরে আরও দুটি উইকেট শিকার করেন। মেহেদী হাসান মিরাজ (২৭*) কিছুটা লড়াই করলেও দেড়শ হয়নি বাংলাদেশের রান।

বাংলাদেশকে ফলো অন না করিয়ে আবার ব্যাটিংয়ে নামে ভারত। দুই ওপেনার রোহিত শার্মা ও ইয়াসাসভি জয়সওয়ালকে দ্রুতই ফেরান তাসকিন ও নাহিদ।

শুবমান গিল ও ভিরাট কোহলি তৃতীয় উইকেটে জুটি গড়ার ইঙ্গিত দিলেও তা জমে ওঠেনি। কোহলিকে ১৭ রানে এলবিডব্লিউ করেন মিরাজ। একটু পর টিভি রিপ্লেতে দেখা যায়, বল প্যাডে লেগেছিল কোহলির ব্যাট ছুঁয়ে, কিন্তু বুঝতে না পারায় রিভিউ নেননি তিনি।

গিল দারুণ খেলে কাটিয়ে দেন দিন। তার সঙ্গে অপরাজিত থেকে যান রিশাভ পান্ত।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৯১.২ ওভারে ৩৭৬ (আগের দিন ৩৩৯/৬) (জাদেজা ৮৬, অশ্বিন ১১৩, আকাশ ১৭, বুমরাহ ৭, সিরাজ ০*; তাসকিন ২১-৪-৫৫-৩, হাসান ২২.২-৪-৮৩-৫, নাহিদ ১৮-২-৮২-১, মিরাজ ২১-২-৭৭-১, সাকিব ৮-০-৫০-০, মুমিনুল ১-০-৪-০)।

বাংলাদেশ ১ম ইনিংস: ৪৭.১ ওভারে ১৪৯ (সাদমান ২, জাকির ৩, শান্ত ২০, মুমিনুল ০, মুশফিক ৮, সাকিব ৩২, লিটন ২২, মিরাজ ২৭*, হাসান ৯, তাসকিন ১১, নাহিদ ১১; বুমরাহ ১১-১-৫০-৪, সিরাজ ১০.১-১-৩০-২, আকাশ ৫-০-১৯-২, অশ্বিন ১৩-৪-২৯-০, জাদেজা ৮-২-১৯-২)।

ভারত ২য় ইনিংস: ২৩ ওভারে ৮১/৩ (জয়সওয়াল ১০, রোহিত ৫, গিল ৩৩*, কোহলি ১৭, পান্ত ১২*; তাসকিন ৩-০-১৭-১, হাসান ৫-১-১২-০, নাহিদ ৩-০-১২-১, সাকিব ৬-০-২০-০, মিরাজ ৬-০-১৬-১)।

এমটিআই