সাকিব গ্রেপ্তার হবেন কিনা, যা বললেন আসিফ নজরুল

  • নিজস্ব প্রতিবেদক:  | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৬:১৬ পিএম

ঢাকা: ছাত্র-জনতার গণঅভ্যুত্থান চলাকালে প্রাণ হারানো গার্মেন্টসকর্মী রুবেল হত্যা মামলায় আসামি করা হয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সাবেক সংসদ সদস্য সাকিব আল হাসানকে।

সাকিব গত জুলাই থেকে দেশের বাইরে অবস্থান করছেন, দেশে ফিরলে এই মামলায় তাকে গ্রেপ্তার করা হবে কিনা সে প্রসঙ্গে কথা বলেছেন অন্তর্বর্তীকালীন সরকারের আইন উপদেষ্টা আসিফ নজরুল।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি বাংলা সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সাকিবের মামলা প্রসঙ্গে তিনি বলেন, ‘মামলার কারণে সাকিব কিংবা জায়েদ খান, তাদের কারো সঙ্গে কি গ্রেপ্তারের ঘটনা ঘটেছে? ঘটেনি। আমরা বারবার মানুষকে বুঝানোর চেষ্টা করেছি, আমরা পুলিশকে বলেছি, আপনারা বুঝানোর চেষ্টা করেন মানুষকে যে, মামলাতে আপনি যে অভিযোগ আনছেন সেটা বিশ্বাসযোগ্য কিনা। পুলিশের কাছ থেকে এবং আদালতের কাছ থেকে আমরা তথ্য পেয়েছি, যারা মামলা করতে আসে সেখানেও (পুলিশের ওপর) চাপ থাকে।’

সাকিবের বিরুদ্ধে হওয়া মামলা রাষ্ট্র করেনি, বরং ভুক্তভোগীর পরিবার মামলা করেছে জানিয়ে আইন উপদেষ্টা বলেছেন, ‘যখন কেউ মামলা করে, মামলা করাটা মানুষের অধিকার। ব্যক্তিগতভাবে একজন মামলা করে দিলো। এই মামলাগুলো পুলিশ করেনি, পুলিশ যদি করে তাহলে বুঝবেন এটার সঙ্গে রাষ্ট্র জড়িত আছে। এ মামলাগুলো ব্যক্তিগতভাবে করা হয়েছে।’

হত্যা মামলায় অভিযুক্ত হওয়ার পরও বাংলাদেশের জার্সিতে খেলছেন সাকিব আল হাসান। পাকিস্তানের পর ভারত সফরের দলেও রয়েছেন তিনি। পাকিস্তান সফর চলাকালে তাকে দেশে ফিরিয়ে আনতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) আইনি নোটিশ পাঠিয়েছিলেন এক আইনজীবী। তখন বিসিবি জবাব দেয়, সাকিবের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ার আগ পর্যন্ত এই ইস্যুতে তারা কোনো পদক্ষেপ নেবে না।

আইএ