আজ কানপুর টেস্ট শুরু

ঘুরে দাঁড়ানোর আশায় টাইগাররা

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০১:০৫ এএম

ঢাকা : স্বাগতিক ভারতের বিপক্ষে দুই টেস্ট ম্যাচ সিরিজের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। প্রথম টেস্টে ২৮০ রানে হেরে যাওয়ায় সিরিজে ১-১ ব্যবধানে পিছিয়ে আছে টাইগাররা। আজ কানপুরে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হবে। এই ম্যাচে ঘুরে দাঁড়ানোর আশায় নাজমুল হোসেন শান্তরা। অন্যদিকে, দ্বিতীয় ম্যাচে জয় কিংবা ড্র করলেও সিরিজ নিজেদের করে নেবেন রোহিত, কোহলিরা।

কানপুর টেস্ট শুরুর আগে ফিটনেস ইস্যুতে দলের সেরা খেলোয়াড় সাকিব আল হাসানকে ঘিরে শঙ্কা তৈরি হয়েছিল। তবে সব শঙ্কা উড়িয়ে দিয়েছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। এই লংকান কোচ বলেছেন, দ্বিতীয় টেস্টে সাকিবকে নিয়ে অনিশ্চয়তা নেই। সাকিবকে নিয়ে সংশয় না থাকলেও ভারতের বিপক্ষে কানপুর টেস্টে বাংলাদেশ দলের লড়াই জমিয়ে তোলা ব্যাপারে যথেষ্ট সংশয় আছে। কেননা চেন্নাইয়ে অনুষ্ঠিত প্রথম টেস্টে প্রতিদ্ব›দ্বীতা গড়ে তুলতে পারেননি শান্তরা। 

[232963]

বাংলাদেশের পেসাররা বোলিংয়ে নিজেদের আলাদা করে রাখলেও ব্যাটিং ব্যর্থতার কারণে সব ম্লান হয়ে যায়। প্রথম ইনিংসে যে ব্যাটিং-ধস নেমেছিল, সেখান থেকে উত্তরণের রাস্তা খুঁজে পায়নি টাইগাররা। শেষ ইনিংসে পাঁচ শতাধিক রানের লক্ষ্য পেয়ে অধিনায়ক শান্তর ব্যাটে কিছুটা লড়াইয়ের আভাস মিললেও ব্যাটিংয়ে দৈন্যদশা-ই দেখা গেছে। তাই কানপুর টেস্টে ভারতকে চ্যালেঞ্জের মুখে ফেলতে হলে ব্যাটিংয়ে স্বরুপে ফেরা ছাড়া বিকল্প নেই। ধারণা করা হচ্ছে, কানপুরের কালো মাটির উইকেটে স্পিনাররা রাজত্ব করবে। 

অনেকে পরামর্শ দিচ্ছেন, ভারতীয় বোলিং বিভাগে বাড়তি একজন স্পিনার যোগ করার। সেক্ষেত্রে বাংলাদেশের ব্যাটসম্যানদের অশ্বিন-জাদেজাদের ঘূর্ণির সামনে কঠিন পরীক্ষার সম্মুখীন হতে পারে।

অবশ্য কানপুর মাঠের কিউরেটর জানিয়েছেন, উইকেটে স্পিনারদের সঙ্গে পেসাররাও সমান সুবিধা পেতে পারেন। তবে অতীত পরিসংখ্যানে দেখা যায় কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামের উইকেট ব্যাটসম্যানদের হয়ে কথা বলে। অভিজ্ঞতা কাজে লাগিয়ে দক্ষতা প্রদর্শণ করতে পারলে স্কোর বোর্ডে বড় সংখ্যার রানই জমা করা যাবে। 

অন্যদিকে, বাংলাদেশের একাদশে রদবদল হতেও পারে। টানা ইনিংসে মুমিনুল হক ছন্দে নেই। একাদশ থেকে তার বাদ পড়া বিস্ময়কর ব্যাপার হবে না। চোট কাটিয়ে ওপেনার মাহমুদুল হাসান জয় ফেরার অপেক্ষায় আছেন। 

এছাড়া নবীন উইকেটরক্ষক ব্যাটসম্যান জাকের আলীও টেস্ট দলে অভিষেকের অপেক্ষায় আছেন। অপর দিকে, যদি বাড়তি স্পিনার খেলা বাংলাদেশ তাহলে স্কোয়াডে তাইজুল কিংবা নাইম হাসানের প্রতি আস্থা রাখতে পারে টিম ম্যানেজমেন্ট। দুই পেসার নিয়ে নামলে কাকে রেখে কাকে বাদ দেওয়া হবে- এ নিয়ে মধুর সমস্যায় পড়বে দল।

এদিকে, আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিতীয় টেস্টে চোখ রাঙাতে পারে বৃষ্টি। আজ থেকেই কানপুরে বজ্রসহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা প্রবল। পরের দিনও ভারী বৃষ্টিপাতের আভাস রয়েছে। অবশ্য টেস্টের শেষ তিন দিন আকাশ পরিস্কার থাকবে। অর্থাৎ আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী কানপুর টেস্টে সর্বসাক‚ল্যে তিন দিনের খেলা হতে পারে। 

অন্যদিকে, বাংলাদেশ ও ভারতের টেস্ট ম্যাচ সামনে রেখে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে কানপুরে। একটি ধর্মীয় সংগঠন অখিল হিন্দু মহাসভা হুমকি দিয়েছিল আগেই। তাই টাইগারদের ঘিরে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

এমটিআই