ক্রিকেটকে বিদায় জানালেন উইন্ডিজ অলরাউন্ডার ব্রাভো

  • স্পোর্টস ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৮:৪১ পিএম

ঢাকা: সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নিলেন ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। টি-টোয়েন্টি ক্রিকেটে অনেক রেকর্ড অর্জনের পর অবশেষে ৪১ ছুঁইছুঁই বয়সে সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ডোয়াইন ব্রাভো।

ক্যারিবীয় এই তারকা অলরাউন্ডার আন্তর্জাতিক ক্রিকেটে ৫৮২টি ম্যাচ খেলে ৬৩১ উইকেট শিকারের পাশাপাশি প্রায় ৭ হাজার রান সংগ্রহ করেন।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) পথচলা থেমে যাওয়ার পর খেলোয়াড়ি জীবনের অধ্যায়ই চুকিয়ে দিলেন ডোয়াইন ব্রাভো। কুঁচকির চোটে পড়ার পর সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন টি-টোয়েন্টির ‘আইকন’ হয়ে ওঠা অলরাউন্ডার।

[233019]

গত মঙ্গলবার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) ফিল্ডিংয়ের সময় কুঁচকির চোটে মাঠ ছাড়েন ব্রাভো। এ চোটের কারণে টুর্নামেন্ট থেকেই ছিটকে যান তিনি। আগেই ঘোষণা দিয়েছিলেন, এবারের আসর খেলেই বিদায় জানাবেন সিপিএলকে। প্রত্যাশার আগে তাই শেষ হয়ে যায় সেই পালা।

বৃহস্পতিবার ইনস্টাগ্রামে তিনি জানিয়ে দেন, সব ধরনের ক্রিকেট থেকেই বিদায় নিচ্ছেন।

ব্রাভো বলেন, ‘যে খেলাটা আমাকে সবকিছু দিয়েছে, সেটিকে বিদায় জানানোর সময় আজ। পাঁচ বছর বয়স থেকেই আমি জানতাম যে কী করতে চাই- এই খেলাটার জন্যই জন্ম আমার। অন্য কোনো বিষয়ে আমার কোনো আগ্রহ ছিল না এবং পুরো জীবন তোমার (ক্রিকেট) জন্যই নিবেদিত করেছি। বিনিময়ে তুমি আমাকে দিয়েছো আমার ও আমার পরিবারের জন্য স্বপ্নের জীবন। এটির জন্য কোনো কৃতজ্ঞতা প্রকাশই যথেষ্ট নয়।’

তিনি আরও বলেন, ‘পেশাদার ক্রিকেটার হিসেবে ২১ বছর– অনেক উত্থান-পতনে ঠাসা অবিশ্বাস্য এক ভ্রমণ। সবচেয়ে গুরুত্বপূর্ণ, স্বপ্নময় জগতে ছিলাম আমি, কারণ শতভাগ দিয়েছি প্রতিটি পদক্ষেপে।’

টি-টোয়েন্টি ক্রিকেটে ব্রাভো কিংবদন্তি ও সর্বকালের সেরাদের একজন। তার রেকর্ড ও অর্জনই সাক্ষ্য দেবে তার হয়ে। তিনি দ্বিতীয় সর্বোচ্চ ৫৮২ ম্যাচ খেলে সর্বোচ্চ ৬৩১ উইকেট শিকার করেন। ব্যাট হাতে করেছেন ১২৫.৪৪ স্ট্রাইক রেটে ৬ হাজার ৯৭০ রান। টি-টোয়েন্টিতে ৫০০ উইকেট ও ৫ হাজার রান আর কারও নেই।

টি-টোয়েন্টিতে ট্রফি জিতেছেন ২৬টি। এর চেয়ে বেশি শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন কেবল তার দীর্ঘদিনের সতীর্থ ও প্রিয় বন্ধু কাইরন পোলার্ড (২৯টি)।

সিপিএলের রেকর্ড ৫টি শিরোপা তার। এছাড়াও ট্রফি জিতেছেন তিনি আইপিএল, চ্যাম্পিয়ন্স লিগ, বিগ ব্যাশ, পিএসএল, বিপিএল, দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি টুর্নামেন্ট, আইএল টি-টোয়েন্টিতে।

গত কয়েক বছর ধরে আইপিএলে ‘মেন্টর’ হিসেবেও কাজ করছিলেন, বিশেষ করে সিপিএলে, চেন্নাই সুপার কিংসে যে ভূমিকায় দেখা যায় মাহেন্দ্র সিং ধোনিকে। খেলা পুরোপুরি ছেড়ে দেওয়ার পর এখন হয়তো কোচিংয়েই দেখা যাবে ব্রাভোকে।

আইএ