নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

ভালো খেলে ইংল্যান্ডের কাছে হার নিগারদের

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৪, ১২:৩২ পিএম

ঢাকা : মন্থর উইকেটের সুবিধা কাজে লাগিয়ে নিয়ন্ত্রিত বোলিংয়ে ইংল্যান্ডকে অল্পতে আটকে রাখলেন ফাহিমা খাতুন, রাবেয়া খানরা। কিন্তু ব্যাটাররা পারলেন না বাকি কাজ সারতে। বলের চেয়ে কম রানের লক্ষ্য তাড়ায় একশও করতে পারল না বাংলাদেশ।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে শনিবার গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ২১ রানে হারে বাংলাদেশ। ইংল্যান্ডের ১১৮ রান তাড়ায় ৯৭ রানে থামে নিগার সুলতানাদের ইনিংস।

ম্যাচে বাংলাদেশের সফলতম বোলার ফাহিমা স্রেফ ১৮ রান দিয়ে নেন দুই উইকেট। এই লেগ স্পিনারের মতো দুটি করে উইকেট পান নাহিদা ও রিতু মনি। ১ উইকেট নিতে ১৫ রান খরচ করেন রাবেয়া।

ব্যাট হাতে একটি করে ছক্কা-চারে ৪৮ বলে ৪৪ রান করেন সোবহানা মোস্তারি। তিনি ছাড়া দুই অঙ্ক ছুঁতে পেরেছেন আর কেবল অধিনায়ক নিগার, ২ চারে ২০ বলে ১৫।

[233757]

টস জিতে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ডকে শুরুতে চাপে রাখেন মারুফা আক্তার। চমৎকার বোলিংয়ে নিজের প্রথম দুই ওভারে স্রেফ ৬ রান দেন এই পেসার। কিন্তু পরের ওভারে ছন্দ হারিয়ে ফেলেন তিনি। দুই ওয়াইডে শুরু করা ওভারে হজম করেন দুই চার, দেন মোট ১৪ রান।

মারুফার ওই ওভারেই অবশ্য ১৬ রানে থাকা মায়া বুসিয়েকে ফেরাতে পারত বাংলাদেশ। কিন্তু পয়েন্টে সহজ ক্যাচ ছাড়েন রাবেয়া। এরপর আর বোলিংয়ে আনা হয়নি মারুফাকে।

পাওয়ার প্লেতে ৪৭ রান করা ইংল্যান্ড শিবিরে সপ্তম ওভারে আঘাত হানেন রাবেয়া। ৩ চারে ২৩ রান করা বুসিয়েকে ফেরান তিনি। পরের ওভারে ফাহিমা এলবিডব্লিউ করে দেন ন্যাট সিভার-ব্রান্টকে।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। দলটির ইনিংসে সর্বোচ্চ রান আসে ড্যানি ওয়াট-হজের ব্যাট থেকে, ৫ চারে ৪০ বলে ৪১।

রান তাড়ায় চতুর্থ ওভারেই ফিরে যান মুর্শিদা খাতুনের জায়গায় একাদশে আসা দিলারা আক্তার। টিকতে পারেননি সাথি রানিও। নাহিদাকে নিয়ে কিছুক্ষণ দলকে টানেন সোবহানা। কিন্তু ধীরলয়ে রান তোলেন দুইজনই।

দলের বাকিরাও পারেননি দ্রুত রান তুলে চাহিদা পূরণ করতে। তাতে ৩ উইকেট হাতে থেকেও হারে বাংলাদেশ।

আসরে প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে প্রত্যাশিতভাবে হারিয়ে অবশ্য দীর্ঘ দিনের অপেক্ষার অবসান ঘটায় বাংলাদেশ। ১০ বছর পর পায় নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ের দেখা।

‘বি’ গ্রুপে বাংলাদেশের পরের ম্যাচ আগামী বৃহস্পতিবার, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ২০ ওভারে ১১৮/৭ (বুসিয়ে ২৩, ওয়াট-হজ ৪১, সিভার-ব্রান্ট ২, নাইট ৬, ক্যাপ্সি ৯, জোনস ১২*, গিবসন ৭, ডিন ৪, এক্লেস্টোন ৮*; মারুফা ৩-০-২০-০, নাহিদা ৪-০-৩২-২, ফাহিমা ৪-০-১৮-২, রাবেয়া ৪-০-১৫-১, রিতু ৪-০-২৪-২, স্বর্ণা ১-০-৯-০)

বাংলাদেশ: ২০ ওভারে ৯৭/৭ (সাথি ৭, দিলারা ৬, সোবহানা ৪৪, নিগার ১৫, স্বর্ণা ২, তাজ ৭, রতু ২, ফাহিমা ৫*, রাবেয়া ২*; সিভার-ব্রান্ট ৪-০-২০-১, স্মিথ ৪-১-১১-২, ডিন ৪-০-২২-২, এক্লেস্টোন ৪-০-২১-০, গ্লেন ৪-০-২২-১)

ফল: ইংল্যান্ড ২১ রানে জয়ী

প্লেয়ার অব দা ম্যাচ: ড্যানি ওয়াট-হজ

এমটিআই