পরীক্ষায় পাশ করে শ্রীলঙ্কার স্থায়ী কোচ হলেন জয়সুরিয়া

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০৬:৫১ পিএম

ঢাকা: টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার জেরে শ্রীলঙ্কার হেড কোচের দায়িত্ব ছেড়েছিলেন ক্রিস সিলভারউড। তার জায়গায় লঙ্কানদের অর্ন্তবর্তী কোচের হিসেবে দায়িত্ব দেওয়া হয় সাবেক তারকা ক্রিকেটার সনাৎ জয়সুরিয়াকে। 

১৯৯৬ বিশ্বকাপজয়ী এই তারকা এতদিন ছিলেন অন্তবর্তীকালীন কোচ। লঙ্কান বোর্ডের নেওয়া পরীক্ষায় পাশ করায় এবার পূর্ণ মেয়াদে প্রধান কোচের দায়িত্ব পেলেন সাবেক এই অলরাউন্ডার।

সোমবার (৭ অক্টোবর) জয়সুরিয়ার স্থায়ী করার বিষয়টি নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। বিবৃতিতে শ্রীলঙ্কা ক্রিকেট বলেছে, ‘শ্রীলঙ্কা ক্রিকেট সনাৎ জয়সুরিয়াকে জাতীয় দলের প্রধান কোচ হিসেবে নিয়োগের ঘোষণা দিচ্ছে। ভারত, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে দলের ভালো পারফরম্যান্সকে বিবেচনায় নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেটের নির্বাহী কমিটি।’

[233918]

জয়সুরিয়ার অধীনে এখন পর্যন্ত ৩টি সিরিজ খেলেছে শ্রীলঙ্কা। ঘরের মাঠে ভারতের বিপক্ষে ২-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে লঙ্কানরা। ২৭ বছর পর এই প্রথম ভারতীয়দের বিপক্ষে ওডিআই সিরিজ জিতলো তারা। যদিও এর আগের টি-টোয়েন্টি সিরিজটি হেরেছিল শ্রীলঙ্কা।

ভারত সিরিজ শেষ করে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যায় শ্রীলঙ্কা। সিরিজের ফাইনালে ম্যাচে দ্য ওভালে ৮ উইকেটে জয় পায় লঙ্কানরা। এটি ছিল ১০ বছর পর ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার প্রথম টেস্ট জয়।

এরপর জয়সুরিয়ার বাতলে দেওয়া কৌশলে নিউজিল্যান্ডকে দুই ম্যাচের টেস্ট ২-০ ব্যবধানে হারায় শ্রীলঙ্কা। কিউইদের বিপক্ষে এটা ছিল ১৫ বছর পর শ্রীলঙ্কার প্রথম টেস্ট সিরিজ জয়।

সাদা বলের সিরিজ দিয়ে শ্রীলঙ্কার স্থায়ী হেড কোচ হিসেবে দায়িত্ব পালন শুরু করবেন জয়সুরিয়া। তার প্রথম অ্যাসাইনমেন্ট ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ।

এআর