মিরপুর স্টেডিয়ামে কড়া নিরাপত্তা

সাকিবকে ছাড়াই প্রস্তুতি শুরু

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৬:৫৮ পিএম

ঢাকা : আগামী ২১ অক্টোবর থেকে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার দুই টেস্ট ম্যাচের সিরিজ শুরু হবে। এই সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুরের শেরেই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এই ম্যাচে খেলেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর কথা সাকিব আল হাসানের। 

এরই মধ্যে গতকাল দেশে ফেরার জন্য যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের উদ্দেশ্যে বিমান ধরেন এই অভিজ্ঞ অলরাউন্ডার। কিন্তু দুবাইয়ে আসার পর আটকে গেলেন সাকিব। তাকে দেশে আসতে বারণ করা হয়েছে। সাকিব নিজেও জানিয়েছেন দেশে ফিরছেন না তিনি। এরই মধ্যে সাকিবকে কেন্দ্র করে মিরপুরের স্টেডিয়ামে উত্তাপ ছড়িয়েছে গতকাল। 

মিরপুরের ছাত্র সমাজ, যারা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় সক্রিয় ছিলেন, তারা সাকিবের বিরুদ্ধে আন্দোলন করেছেন। সাকিবকে যেন জাতীয় দলে নেওয়া না হয়, খেলতে দেওয়া না হয়, এজন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) স্মারকলিপি প্রদাণ করেছেন সাকিব বিরোধী ছাত্র সমাজের পাঁচ প্রতিনিধি। 

[234773]

তারা জানান, আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে যারা আন্দোলন করেছেন, এখনো করছেন- মিরপুরের ছাত্র-জনতা মিলে তারা সাকিবের বিরুদ্ধে একটি স্মারক লিপি দিয়েছেন ক্রিকেট বোর্ডে। তাদের মতে, সাকিব আওয়ামী লীগ সরকারের সংসদ সদস্য ছিলেন। 

গণহত্যার দায়ে যেখানে এখনো তাদের বিচার প্রক্রিয়াধীন, সেই সরকারের একজন সংসদ সদস্য কখনো বাংলাদেশের জার্সি গায়ে খেলতে পারেন না, বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে পারেন না। 

সাকিবকে খেলতে দেওয়া অর্থ হলো- শহীদের সঙ্গে বেঈমানি করা। তাই এটা হতে দেওয়া যাবে না। এর আগে সাকিবের বিরুদ্ধে মিরপুরে দেয়াল লিখনও হয়েছে।

মিরপুরে যখন এক পাশে সাকিব বিরোধী আন্দোলন হচ্ছিল, অপর পাশে অর্থাৎ মিরপুরের মাঠে সিরিজের জন্য প্রস্তুতি নেয় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। সিরিজ খেলার লক্ষ্য গত বুধবার সকালে বাংলাদেশের এসেছে প্রোটিয়ারা। এখন সিরিজের জন্য প্রস্তুত হচ্ছেন তারা। 

এইডেন মারক্রাম, টেম্বা বাভুমা, কাগিসো রাবাদারা অনুশীলনে নিজেদের ঝালিয়ে নেন। বাংলাদেশে আসার পর গতকালই প্রথম অনুশীলনে নামলেন আফ্রিকানরা। তাদের অনুশীলনের সময় কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়। মিরপুর স্টেডিয়ামে নিরাপত্তা চাদরে ঢেকে দেওয়া হয়েছে। পুরো সিরিজে কড়া নিরাপত্তা থাকবে। কেননা বাংলাদেশ সফরের আগে দক্ষিণ আফ্রিকা সিরিজ নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। 

প্রোটিয়াদের চার সদস্যের প্রতিনিধি দল ঢাকায় এসেছিলেন। তারা বাংলাদেশের নিরাপত্তার ব্যবস্থা, হোটেলসহ সব ধরনের সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ করে যান। 

[234773]

এরপরই তারা বাংলাদেশ সফর নিশ্চিত করেন। সরকারের পটপরিবর্তনের পর এই প্রথম বড় কোনো আন্তর্জাতিক ক্রিকেট সিরিজে বাংলাদেশে হচ্ছে। এ সিরিজটি সফল ভাবে সম্পন্ন করতে চায় বাংলাদেশ। তাই কোনো দিকেই ঘাটতি রাখছে না স্বাগতিকরা।

অপর দিকে, বাংলাদেশের ক্রিকেটাররাও সিরিজের জন্য নিজেদের প্রস্তুত করছেন। আজ আনুষ্ঠানিক ভাবে দলীয় অনুশীলনে নামবেন টাইগাররা। সাকিব আল হাসানকে নিয়ে টেস্ট দল ঘোষণা করা হয়। দলের সঙ্গে অনুশীলনে থাকার কথা ছিল সাকিবের। কিন্তু গতকাল দুবাই থেকে ফ্লাইট বাতিল করেছেন তিনি। 

জানা গেছে, সরকারের উর্ধ্বতন মহল থেকে এখন তাকে দেশে আসার ব্যাপারে না করে দেওয়া হয়েছে। যেকারণে এখন দেশে ফিরছেন না এই ক্রিকেটার। তাকে ছাড়াই এখন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের জন্য প্রস্তুত হবে বাংলাদেশ দল। 

সম্প্রতি ভারত সফরে দুই টেস্ট ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ হয়ে এসেছে টাইগাররা। ঘরের মাঠে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করবে তারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখনো কোনো টেস্ট ম্যাচ জিতেনি বাংলাদেশ। এবার ঘরের মাঠে নাজমুল হোসেন শান্ত বাহিনীর ইতিহাস বদলানোর পালা।

এমটিআই