দারুণ স্বপ্ন নিয়েও হতাশ, দক্ষিণ আফ্রিকার লক্ষ্য ১০৬ রান

  • স্পোর্টস ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ১১:২২ এএম

ঢাকা: মিরপুর টেস্টের চতুর্থদিনে দারুণ কিছুর স্বপ্ন নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। তবে উইকেটে নেমে বিশেক্ষণ স্থায়ী হতে পারেনি বাংলাদেশ। দুর্দান্ত খেলেও সেঞ্চুরি পেলেন না মিরাজ। মাত্র ৩ রান দূরে থাকতে আউট হয়ে গেছেন তিনি। চতুর্থ দিনের পঞ্চম ওভারে ১৯১ বলে ৯৭ রান করে কাগিসো রাবাদার বলে স্লিপে ক্যাচ হন তিনি।

মিরাজের উইকেটের মাধ্যমে শেষ হয় মিরপুর টেস্টে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। ৩০৭ রানে অলআউট হয় স্বাগতিকরা। এতে জয়ের জন্য ১০৬ রানের লক্ষ্য পায় দক্ষিণ আফ্রিকা।

এর আগে, তৃতীয় দিনে বাংলাদেশের সংগ্রহ ছিল ৭ উইকেটে ২৮৩ রান। ৮৭ রানে অপরাজিত ছিলেন মেহেদি হাসান মিরাজ। সেই তিনি এদিন সেঞ্চুরিটাও আদায় করে নিতে পারেননি। পরপর নাঈম ও তাইজুলকে হারিয়ে শেষমেশ নিজেও ফিরেছেন ৯৭ রানে। তাতে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস থেমেছে ৩০৭ রানে। প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা একাই শিকার করেছেন ৬ উইকেট। বাকি তিন উইকেট গেছে কেশভ মহারাজের পকেটে।

১১২ রানে ৬ উইকেট হারানোর পর দলের হাল ধরেন মেহেদি হাসান মিরাজ। সপ্তম উইকেটে জাকের আলি অনিকের সঙ্গে রেকর্ড ১৩৮ রানের জুটি গড়েন মিরাজ।

জাকের আলি ১১১ বল মোকাবেলা করে ৭টি বাউন্ডারির সাহায্যে ৫৮ রান করে আউট হন। অষ্টম উইকেটে অফ স্পিনার নাইম হাসানের সঙ্গে ৩৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিনের খেলা শেষ করেন মিরাজ। বাংলাদেশের লিড ৮৭ রানের।

মনে হচ্ছিল, চতুর্থদিনের সকালের সেশনটা অন্তত পার করবে বাংলাদেশ। আর তাতে করে অন্তত দেড়শ রানের একটা টার্গেট পাবে বাংলাদেশ। যদিও শেষ পর্যন্ত সেটি হতে দেয়নি প্রোটিয়ারা। বাংলাদেশকে অল্পতেই আটকে দিয়েছে দলটি। চতুর্থ দিনে ব্যাট করতে নেমে বাংলাদেশ যোগ করতে পেরেছে মোটে ১৯ রান।

এম