পাকিস্তানের কোচের পদ ছাড়লেন কারস্টেন

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২৪, ০৩:০৫ পিএম

ঢাকা: অস্ট্রেলিয়ায় ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাওয়ার আগে বড় এক ধাক্কাই খেল পাকিস্তান দল। ওয়ানডে সিরিজ শুরু হতে মাত্র সাত দিন বাকি। এর আগে আজ পদত্যাগ করেছেন দলটির সাদা বলের প্রধান কোচ গ্যারি কারস্টেন। 

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো খবর দিয়েছে, এ বিষয়ে দ্রুতই একটি বিবৃতি দেবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

টেস্ট দলের প্রধান কোচ জেসন গিলেস্পি ও সাদা বলের কোচ কারস্টেনের সঙ্গে পিসিবির সম্পর্কে ফাটল কয়েক দিন আগে থেকেই ধরতে শুরু করেছে। এর কারণ হঠাৎ করেই দল নির্বাচনে কোচদের ভূমিকা বাদ দেওয়া।

বাংলাদেশের কাছে দেশের মাটিতে ২ টেস্টের সিরিজে ধবলধোলাই হওয়ার পর ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট হেরে যায় পাকিস্তান। এরপর নতুন করে নির্বাচন কমিটি গঠন করে পিসিবি। সেই কমিটিতে আলিম দার, আকিব জাভেদ ও আজহার আলীকে যোগ করা হয় এবং দল নির্বাচনে কোচদের ভূমিকা বাতিল করা হয়। 

ইংল্যান্ডের বিপক্ষে শেষ দুটি টেস্ট জিতে সিরিজ নিজেদের করে নেওয়ার পর বিষয়টি নিয়ে প্রকাশ্যে কথা বলেন গিলেস্পি। অস্ট্রেলিয়ান এই কোচ বলেছিলেন, তার কাছে মনে হচ্ছে দলে তার ভূমিকা এখন শুধু ‘ম্যাচ-ডে অ্যানালিস্টের’, চুক্তি অনুযায়ী এমনটা হওয়ার কথা নয়।

[235658]

কারস্টেন অবশ্য প্রকাশ্যে কিছু বলেননি। তবে সাম্প্রতিক ঘটনা নিয়ে তিনি হতাশ ছিলেন। গতকাল পিসিবি প্রথমে অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ে সফরের জন্য ওয়ানডে আর টি-টোয়েন্টি দল ঘোষণা করে। এর কয়েক ঘণ্টা পর মোহাম্মদ রিজওয়ানকে সাদা বলের অধিনায়কের দায়িত্ব দেয়। ইএসপিএন ক্রিকইনফো জানতে পেরেছে দল আর অধিনায়ক নির্বাচন নিয়ে কারস্টেন নিজের মতামত দিতে চেয়েছিলেন। 

কিন্তু পিসিবি তার কোনো মতামত না নিয়ে নির্বাচকদের সঙ্গে আলোচনা করে দল ও অধিনায়ক নির্বাচন করেছে। অধিনায়ক ঘোষণার সংবাদ সম্মেলনে ছিলেন পিসিবির চেয়ারম্যান মহসিন নাকভি এবং নির্বাচক কমিটির দুই সদস্য আকিব জাভেদ ও আজহার আলী। সেই সময় কারস্টেন পাকিস্তানেই ছিলেন না।

পিসিবি কারস্টেনকে সাদা বলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয় এ বছরের এপ্রিলে, টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে। কোচের পদ থেকে কারস্টেনের সরে দাঁড়ানোর অর্থ, পাকিস্তান তার অধীনে কোনো ওয়ানডে ম্যাচ খেলল না। তার জায়গায় অস্ট্রেলিয়া সফরে গিলেস্পিকে প্রধান কোচের দায়িত্ব দিয়েছে পিসিবি। তবে জিম্বাবুয়ে সফরে কে কোচ হবেন, তা এখনো জানানো হয়নি। পাকিস্তানের সাদা বলের কোচ হওয়ার একটা ইচ্ছা অনেক দিন ধরে আছে নির্বাচক আকিব জাভেদের।

অস্ট্রেলিয়া সফরে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টির দুটি সিরিজ খেলবে পাকিস্তান। মেলবোর্নে ৪ নভেম্বর শুরু হবে ওয়ানডে সিরিজ।

এআর