কত টাকা পান ব্যালন ডি’অর জয়ীরা

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২৪, ০৪:২৭ পিএম

ঢাকা: ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রি, কিলিয়ান এমবাপ্পে, জুড বেলিংহামসহ ৩০ জন আছেন ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায়। কে জিতবেন এবারের ব্যালন ডি’অর, ফুটবল-বিশ্বে এটাই হয়তো এখন সবচেয়ে বড় প্রশ্ন।

কারণ আজ যে ব্যালন ডি’অরের রাত। ৬৮তম বারের মতো এই পুরস্কার তুলে দেওয়া হবে সেরা ফুটবলারের হাতে। ফ্রান্সের রাজধানী প্যারিসের থিয়েটার দু শাতলেতে বাংলাদেশ সময় রাত একটায় শুরু হওয়া অনুষ্ঠানে ঘোষণা করা হবে এ বছরের ব্যালন ডি’অরজয়ীর নাম। 

কে পুরস্কার জিতবেন, এটির সঙ্গে কারও কারও মনে আরেকটি প্রশ্নও আসতে পারে; ব্যালন ডি’অরজয়ীরা কি অর্থ পুরস্কার পান? আর যদি অর্থ পুরস্কার পেয়েই থাকেন, তাহলে সেই অঙ্কটা কত? থিয়েটার দু শাতলেতে ‘ফুটবল অস্কার’ অনুষ্ঠানের আগে ব্যালন ডি’অরজয়ীরা অর্থ পুরস্কার পান কি না, এই প্রশ্নের উত্তর দিতে গেলে এক শব্দে বলতে হবে-না!

[235662]

তবে ব্যালন ডি’অর জিতলে নানা রকমভাবে লাভবান হতে পারেন ফুটবলাররা। একদিন হয়তো ব্যালন ডি’অর জিতবেন, এটা ধরে নিয়ে তারকা ফুটবলারদের অনেকেই ক্লাবের সঙ্গে চুক্তির সময় আলাদা একটি শর্ত রাখেন। সেই শর্তটি হয় এ রকম, ব্যালন ডি’অর জিতলে মোটা অঙ্কের বোনাস পাবেন তিনি!

ঝামেলা না হলে কোনো ক্লাবই যেহেতু খেলোয়াড়দের চুক্তির শর্তগুলো প্রকাশ করে না, তাই কোন কোন ফুটবলার এখন পর্যন্ত ব্যালন ডি’অর জিতে তাদের ক্লাবের কাছ থেকে বড় অঙ্কের বোনাস পেয়েছেন, সেটা প্রকাশ্যে আসেনি।

এটাও প্রকাশ্যে আসেনি যে এবারের ব্যালন ডি’অর জয়ের দৌড়ে যারা আছেন, তাদের কার কার চুক্তিতে এমন শর্ত আছে! তবে একটা বিষয় জানাই, ব্যালন ডি’অরজয়ী যে কারও জন্যই পুরস্কার রাতের অনুষ্ঠানের টিকিট আজীবনের জন্য ফ্রি।

এআর