স্ত্রীকে কাঁধে নিয়ে দৌড়ানোর প্রতিযোগিতা!

  • ফিচার ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৪, ০১:২৮ পিএম

ঢাকা: আমেরিকার মেইন অঙ্গরাজ্যে হয়ে গেল অদ্ভুত এক প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় স্ত্রীকে কাঁধে নিয়ে দৌড়াতে হয়। প্রতিযোগিতার নাম নর্থ আমেরিকান ওয়াইফ ক্যারিং চ্যাম্পিয়নশিপ।  

বার্তা সংস্থা এপি জানায়, মেইন অঙ্গরাজ্যের একটি স্কি রিসোর্টে গত শনিবার এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। ৩০ জনের বেশি প্রতিযোগী দৌড়ে অংশ নেন। রীতিমতো কাদা পানি মাড়িয়ে, গাছের গুঁড়ি ডিঙিয়ে স্ত্রীকে কাঁধে নিয়ে দৌড়াতে হয় প্রতিযোগীদের।

প্রতিযোগিতায় অংশ নিতে বিবাহিত হতেই হবে এমন নয়। প্রতিযোগিকে পুরুষ হতে হবে এবং একজন নারীকে কাঁধে নিয়ে দৌড়াতে হবে। গত শনিবারের দৌড়ে প্রতিযোগীদের ‘স্ত্রীকে’ কাঁধে নিয়ে ২৭৮ গজ (২৫৪ মিটার) পথ দৌড়ে পাড়ি দিতে হয়েছে পুরুষদের।

প্রতিযোগিতায় বিজয়ী ব্যক্তি পুরস্কার হিসেবে স্ত্রীর সমান ওজনের বিয়ার ও পাঁচগুণ টাকা পান। ওজন মাপার জন্য পাল্লার একদিকে ‘স্ত্রী’ বসেন, অন্যদিকে রাখা হয় বিয়ারভর্তি কেস।

এই প্রতিযোগিতার ইতিহাস অবশ্য খুব একটা সুখকর নয়। কথিত আছে, উনিশ শতকে ফিনল্যান্ডে ‘রনকাইনেন দ্য রবার’ নামের কুখ্যাত ডাকাত ছিলেন। রনকাইনেন ও তাঁর দল গ্রামে গ্রামে হামলা চালিয়ে ধনীদের সম্পদ লুট করত, আর নারীদের ধরে নিয়ে যেত। রনকাইনেনের দল মেয়েদের কাঁধে চাপিয়ে দৌড়ে পালাত। সেখান থেকেই ফিনল্যান্ডে স্ত্রীকে কাঁধে নিয়ে দৌড় প্রতিযোগিতার চল শুরু হয়। পরবর্তীতে বিশ্বের অন্য অনেক দেশে বিভিন্ন সময় এই প্রতিযোগিতার আয়োজন হয়ে থাকে।

ইউআর